ওয়েব ডিজাইনের প্রয়োজনীয় টুল 'কালার কোডার' ডাউনলোড করুন

ওয়েব সাইট (Web site) বা ব্লগ ডিজাইন (Blog Design) করতে গেলে সঠিক জায়গায় সঠিক রঙটি (Perfect Color) ব্যবহার করাটা অন্যতম একটি বিষয় হয়ে দাঁড়ায়। কিন্তু কম্পিউটারে রঙের এত বৈচিত্র্য রয়েছে যে খালি চোখে এত রঙকে আলাদা আলাদাভাবে ভাগ করা কোনক্রমেই সম্ভব নয়। আর এ জন্য প্রয়োজন বিভিন্নরকম টুলস এর সহায়তা নেয়া। এরকই একটি টুলস (Tools) আজ আমি আপনাদের সবার সাথে শেয়ার করছি।

কালার কোডার নামক টুলটি আমি বেশ কয়েকবৎসর আগে সংগ্রহ করেছিলাম। অনলাইনে এটা ফ্লাশ ফাইল (Flash File) হিসেবে দেয়া আছে। কিন্তু সবসময় হয়তো অনলাইনে (Online) বসা সম্ভব হয় না। তাই ডাউনলোড (Download) করে রেখেছি। মূল ফাইলটি ছিল একটি ফ্লাশ ফাইল। আমি সেটাকে এক্সিকিউটেবল ফাইলে (Executable File) রূপান্তর করেছি।

কালার কোডার (Color Coder) নামক ফাইলটি তৈরি করেছেন Alan Burkhart, তাঁর এই ফাইলটির নাম Cool Color Coder, V1.1, মূল ফাইলের সাইজ মাত্র 972.0 KB, তবে ডাউনলোডের জন্য যে ফাইলটি আমি দিচ্ছি, তার সাইজ 452.1 KB, আর এবার দিচ্ছি .7z ফরমেটের ফাইল। 7Zip সফটওয়ার দিয়ে খুলতে হবে। একটু বড় আকার হবার কারণে জিপ ফাইল দিলাম না। আপনি চাইলে মন্তব্য আকারে জানান। আপলোড করে দিব।

কালার কোডারের বর্ণনা:

উইন্ডোজ (Windows) প্লাটফরমে (Platform) ডাবল ক্লিক (Double Click) করে এবং উবুন্টু লিনাক্সে Wine দিয়ে ColorCoder.exe ফাইলটিকে রান (Run) করালে সফটওয়ারটি চালু হবে। উপরের ছবির মতো ছোট্ট আকারের এই সফটওয়ারটি (Software) দিয়ে আমরা নিজের মনের মতো করে যে কোন শেড (Shade) এর রঙ (Colour) তৈরি করে নিতে পারি।
  • নিচের হালকা নীল রঙের দাগ দেয়া স্লাইডিং বোতাম (Sliding Button) তিনটি ডানে বামে সরাতে হবে। এখানে তিনটি প্রধান রঙকে (Main Colour) মিশিয়ে নানা রঙ তৈরি করতে হয়। রঙ তিনটি হল:- লাল, সবুজ ও নীল।
  • তাহলে উপরে বামপাশে লাল রঙের টিকচিহ্ন (Tick Mark) দেয়া জায়গাটিতে আপনার তৈরি করা রঙটি দেখা যাবে। আমি সবুজ রঙটি তৈরি করেছি।
  • ডানে হলুদ রঙের দাগ দেয়া জায়গায় তৈরি করা রঙটির দুইরকম কোড দেখা যাচ্ছে। একটি HEX Code আরেকটি RGB Code, এখান থেকে আপনার যে ধরণের কোড প্রয়োজন তা কপি (Copy) করে নিতে হবে।
  • ডানপাশে সবুজ রঙের দাগ দেয়া জায়গায় প্রধান রঙ তিনটির কোনটির মান কত তা দেখা যাচ্ছে।
নমুনায় যেমন দেখা যাচ্ছে তার বিশ্লেষণঃ
  • আমি লাল, সবুজ ও নীল রঙগুলো পরিবর্তন করে সবুজ রঙ তৈরি করেছি।
  • এই রঙটির HEX Code হলো 80D480 এবং RGB Code হলো 128 212 128
  • ডানপাশের সবুজ দাগ দেয়া জায়গাটিতে লক্ষ্য করুন। লাল রঙের মান (Value) রয়েছে ১২৮, মাঝের সবুজ রঙের ভ্যালু রয়েছে ২১২ এবং নিচের নীল রঙের ভ্যালু রয়েছে ১২৮
আশা করি এই ছোট্ট সাইজের কালার কোডারটি আপনাদের কাজে দেবে। মনের মাধুরী মিশিয়ে বিভিন্নরকম রঙ তৈরি করে তা নিজের ব্লগ বা সাইটে ব্যবহার করতে পারবেন। ব্লগার.কম এর ব্লগের বিভিন্ন অংশের রঙ কিভাবে পাল্টায় তা আমরা আগামীতে শিখবো, তখন এর ব্যবহার আপনাকে প্রফুল্ল করে তুলবে সেই প্রত্যাশা করি।

এখানে ক্লিক করে ডাউনলোড করুন
ফাইল টাইপ .7z এবং ফাইলের আকার 452.1 KB

ইচ্ছে আছে আগামী মাসে আমি নিজেদের ব্লগডিজাইন-রঙ-আকার পরিবর্তন এবং HTML Code এর প্রাথমিক ধারণা নিয়ে কয়েকটি লেখা লিখবো। তারই পূর্বপ্রস্তুতি হিসেবে আজকের পোস্টটি লিখছি।

(মূল লেখকের ওয়েবসাইটটি খোঁজাখুজি করলাম। কিন্তু পেলাম না। আমি যে পাতা থেকে ডাউনলোড করেছিলাম, সেটাকেও পেলাম না। কেউ পেলে তা জানানোর অনুরোধ করছি। আমি পোস্টে তা আপডেট করে দেব।)
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger