পাঠককে প্রতিক্রিয়া প্রকাশের সুযোগ দিন

আপনার পোস্টটি (Your Blog Post) পাঠকের নিকট কেমন লাগলো তা এখন জেনে নেয়া অতি সহজ। আপনারা জানেন যে, ব্লগে প্রকাশিত লেখাটি পাঠকের নিকট কেমন লাগলো, তা তিনি মন্তব্য (Comment) আকারে জানাতে পারেন। কিন্তু যদি লেখাটি সম্পর্কে একটি ক্লিক (Click) দিয়েই তিনি তাঁর অনুভূতি প্রকাশ করতে পারেন, তাহলে কি তা আরও ভালো হয় না? হ্যাঁ, তাই পাঠকের অনুভূতি বা প্রতিক্রিয়া প্রকাশের সুযোগ দিতে ব্লগার চালু করেছে এক নতুন ফিচার। আর এর নাম Reaction বা প্রতিক্রিয়া।

নিচের ছবিটি (Image) দেখুন পোস্টের নিচে টিক (Tick) দেয়ার বক্সে (Box) পাঠক সাধারণ (Reader/ Visitor) তাদের অনুভূতি (Emotion) প্রকাশ করেছেন।
আপনি ইচ্ছে করলে Reaction এর সংখ্যা কমবেশিও করতে পারেন। নিচের ছবিতে দেখুন, মাত্র দুটি অনুভূতি প্রকাশের সুযোগ রয়েছে।
আপনার ব্লগে এই বিশেষ ফিচারটি কার্যকরী করতে হলে লগইন (Login) করে Layout অংশে যান। সেখানে Page Elements ঘরে Blog Posts নামক এলিমেন্টটি লক্ষ্য করুন।
এই এলিমেন্টের নিচে ডানপাশে Edit লেখা রয়েছে। সেখানে ক্লিক (Click) করলে নিচের ছবির মতো একটি অংশ ওপেন হবে। এই অংশের Reaction লেখাটির বামপাশের বক্সে টিক চিহ্ন দিয়ে দিন। আপনি ইচ্ছে করলে Reaction লেখাটির বদলে অন্যকিছুও লিখতে পারেন। Edit লেখাতে ক্লিক করে এই অংশের সেটিংস (Settings) ইচ্ছেমতো সেট (Set) করতে পারেন।
এবার সেভ (Save) করুন। অন্য ট্যাবে থাকা ব্লগটিকে একবার রিফ্রেশ (Refresh) করুন। আপনার Reaction অংশ প্রতিটি ব্লগপোস্টের নিচে দেখা যাচ্ছে।

ছবি ও তথ্যসূত্র: ব্লগারবাজ
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger