ইউনিকোড কেন?

অনেকেই মাঝে মধ্যে প্রশ্ন করেন, ইউনিকোড ছাড়াও কম্পিউটারে বাংলা লেখা বা পড়া সম্ভব। তাহলে ইউনিকোডের বিশেষত্ব কোনখানে? আসুন এবার সেই প্রশ্নটির উত্তরগুলো দেখে নেই-

১। সাধারন সফটওয়্যারের সাহায্যেও কম্পিউটারে বাংলা লেখা বা পড়া যায়। তবে প্রচলিত পদ্ধতিটি কিন্তু সার্বজনীন নয়। এক সফটওয়্যারে টাইপ করা বাংলা অন্য কোন সফটওয়্যারে সম্পাদনা করা সম্ভব নয়। অর্থ্যাৎ বিশ্বের যেকোন প্রান্তে বসে আপনি কোন ফাইলের বাংলা লেখা পড়া বা সম্পাদনা করতে পারবেন না। কিন্তু কোন লেখা ইউনিকোডে লেখা হলে তা কম্পিউটারে যেকোন ইউনিকোড ফন্ট ইনস্টল করা থাকলেই পড়তে পারবেন।

২। ইন্টারনেটে তথ্য অনুসন্ধান করার ক্ষেত্রে ইউনিকোড খুবই জরুরী। এখন ইন্টারনেটে ইংরেজির পাশাপাশি বাংলা ভাষাতেও ইউনিকোড ভিত্তিক তথ্য সমৃদ্ধ সাইট আছে। এসব সাইট থেকে সার্চ ইঞ্জিনের মাধ্যমে বাংলা ভাষায় তথ্য খুঁজে বের করার কাজটি ইউনিকোড না থাকলে কখনই সম্ভব হতো না। উল্লেখ্য, ইউনিকোড ছাড়াও বেশ কিছু বাংলা সাইট আছে, যা অনেক সহজে পড়া গেলেও এসব সাইট থেকে সার্চ ইঞ্জিনের মাধ্যমে বাংলায় তথ্য খুঁজে বের করা সম্ভব নয়। তাই হাতে গোনা কিছু পত্রিকার সাইট ছাড়া এখন ইন্টারনেটের জনপ্রিয় সাইটগুলোর বেশির ভাগই ইউনিকোড ভিত্তিক।

৩। ইউনিকোড বাংলা টাইপিং এডিটরের সাহায্যে আপনি কম্পিউটারের যেকোন ফোল্ডার বা ড্রাইভের নাম বাংলায় লিখতে পারবেন। এছাড়াও এর মাধ্যমে বাংলায় ই-মেইল আদান প্রদান বা মেসেঞ্জারে চ্যাট করা যাবে।

৪। প্রতিটি কম্পিউটার ব্যবহারকারীই নিজের মাতৃভাষায় একটি অপারেটিং সিস্টেম ব্যবহারের ইচ্ছে পোষন করেন। আর এই কাজটিই সম্ভব হচ্ছে ইউনিকোড থাকার ফলে। ইতোমধ্যে লিনাক্স উবুন্টু’র কল্যানে আমরা বাংলা অপারেটিং সিস্টেম ‘শ্রাবণী’ এবং ‘হৈমন্তি’ পেয়েছি। এছাড়া আর কিছুদিনের মাঝে মাইক্রোসফটের বাংলা ভিস্তা আসার কথা রয়েছে।

বাংলা ভাষায় ইউনিকোড যখন প্রথম আসে তখন অনেকেই ইউনিকোড শুনে ভ্রু কুঁচকে বলে ফেলতেন, ইউনিকোড আবার কি …ইউনিকোড না হলেও তো চলে…ইত্যাদি। এই ভ্রু কুঁচকানো মানুষের দলে অনেক আইটি বিশেষজ্ঞ এবং সফটওয়্যার ব্যবসায়ীরাও ছিলেন। তবে যখন তারা বুঝতে পেরেছেন ইউনিকোড না থাকলে হালে পানি পাওয়া যাবে না তখন আবার ইউনিকোডকেই গ্রহন করেছেন। তবে এখনও ইউনিকোডের ব্যাপারে অনেকেই উদাসীন। যেমন আমাদের দেশের বেশির ভাগ দৈনিক পত্রিকার সাইট এখনও ইউনিকোডে রুপান্তর করা হয়নি। তারা এখনও ইউনিকোডের গুরুত্ব অনুধাবন করতে পারেননি। তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষা ব্যবহারের সবটুকু সুবিধা ভোগ করতে চাইলে ইউনিকোড প্রযুক্তিকে গ্রহন করতে হবে। কারন এটি সার্বজনীন; অর্থ্যাৎ এক এবং অভিন্ন। তাই যেকোন প্লাটফর্মে, যেকোন প্রোগ্রামে ইউনিকোড ব্যবহার করা যায়। এখনও বেশ কিছু সফটওয়্যার আছে যেগুলো ইউনিকোড সমর্থন করে না। তবে সারাবিশ্বজুড়ে ইউনিকোডের প্রতি সমর্থন যেভাবে বাড়ছে তাতে একটা কথা সহজেই বলে ফেলা যায় আর তা হলো, ইউনিকোড সমর্থন না দিতে পারলে ভবিষ্যতে কোন সফটওয়্যার বাজারে টিকে থাকতে পারবে না।

[এই লেখায় ব্যবহৃত তথ্যসমূহ ইন্টারনেটের বিভিন্ন ওয়েব সাইট থেকে সংগৃহীত]

লেখাটি সংগৃহীত হয়েছে বিপ্রতীপ ব্রগ থেকে।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger