উবুন্টুতে 7 Zip আর্কাইভ ম্যানেজার ইনস্টলের পদ্ধতি

উবুন্টু (Ubuntu) ব্যবহার শুরু করার পর থেকে বিভিন্নরকম জিপ ফাইল (Zip File) নিয়ে খুব চিন্তিত ছিলাম। উবুন্টুর ডিফল্ট আর্কাইভ ম্যানেজার (Archive Manager) দিয়ে কোন ফাইল (File) বা ফোল্ডারকে (Folder) জিপ (Zip) করা/ কমপ্রেশ করা (Compress) বা জিপ ফাইলকে আনজিপ (Unzip) করার কাজে কোন রকম অসুবিধা হচ্ছিল না। কিন্তু 7 zip সফটওয়ারটির অভাব খুব বোধ করছিলাম। কারণ যতগুলো আর্কাইভ ম্যানেজার যেমন Winzip, winrar ইত্যাদি আছে সেগুলো মধ্যে সবচাইতে শক্তিশালী সফটওয়ার হচ্ছে 7 zip। উইন্ডোজের ক্ষেত্রে না হয় 7 zip এর ওয়েবসাইটে গিয়ে ডাউনলোড করে নিলাম। কিন্তু উবুন্টুর ক্ষেত্রে করণীয় কি? ইতিমধ্যেই কয়েকটি 7 zip ফরম্যাটের ফাইল অনলাইন থেকে ডাউনলোড (Download) করেও ফেলেছি।

খুঁজতে গিয়ে দেখি উবুন্টুর ডিফল্ট Add/ Remove করার জায়গাটিতে 7 zip ডাউনলোড ও ইনস্টলের সুবিধাটুকু দেয়াই আছে। নিচের ছবি দেখুন:-
উপরের ছবির ডানপাশের (Upper right side) কোণায় হলুদ (Yellow) জায়গাটি হলো সার্চ বক্স (Search box)। সেখানে 7 zip লিখে সার্চ দিতেই তা নিচের বক্সে চলে এল। আমি নামের পাশের বর্গাকার বক্সে ক্লিক (Click) করে টিক চিহ্ন দিয়ে দিলাম। এরপর নিচে লেখা Apply বোতামে চাপতেই ১ মেগাবাইটের সামান্য বেশি সফটওয়ারটি সহজে ডাউনলোড (Download) ও ইনস্টল (Install) হয়ে গেল। আমিও কিছুদিনের দুঃশ্চিন্তা থেকে মুক্ত হলাম।

টার্মিনাল (Terminal) থেকেও 7 zip সফটওয়ারটি ডাউনলোড ও ইনস্টল করা যায়। টার্মিনালে নিচের কমান্ডটি লিখুন আর এন্টার দিন।
sudo apt-get install p7zip
অনলাইনে (Online) থাকা অবস্থায় সফটওয়ারটি নিজে থেকে ডাউনলোড হয়ে ইনস্টল হয়ে যাবে।

আলাদাভাবে এর কোন মেনু এন্ট্রি (Menu Entry) নেই। কিন্তু কোন ফাইল বা ফোল্ডারে (Folder) ডান ক্লিক (Right click) করে Create Archive বোতামে ক্লিক করলে যে উইন্ডোটি আসবে, সেখানে কি ধরণের আর্কাইভ তৈরি করতে হবে, সেই তালিকায় .7z দেখা যাবে। নিচের ছবিটি দেখুন।

আশা করি আপনারাও এখন থেকে 7 zip আর্কাইভ ম্যানেজার ব্যবহার করবেন। কারণ এটা ফ্রি, ওপেন সোর্স আর সাইজেও অনেক ছোট। বিস্তারিত জানতে 7 zip এর মূল ওয়েবসাইট ভ্রমণ করুন। উল্লেখ্য যে সেখানে লিনাক্সে (Linux) এর সাপোর্ট সম্পর্কে প্রথম পৃষ্ঠায় কিছু লেখা নাই।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger