কিভাবে গ্রুপ ব্লগিং করা যায়?

টাইটেলের (Title) নাম হয়তো হতে পারতো, "আপনার বন্ধুকে আপনার ব্লগের সদস্য করবেন কিভাবে?" কিংবা "ব্লগে নতুন লেখক যোগ করবেন কিভাবে?" তাহলে হয়তো আজকের পোস্টের বিষয়ের নামটি অধিক যুক্তিযুক্ত হতো। কিন্তু আসলে বিষয়টি মূলত 'গ্রুপ ব্লগিং' (Group Blogging)। হ্যাঁ বন্ধুরা, আজ আমি যে বিষয়টি নিয়ে আলোচনা করবো, তার নাম দেয়া যেতো "কিভাবে গ্রুপ ব্লগ খুলতে হয় (Group Blog)" বা "কিভাবে গ্রুপ ব্লগিং করতে হয়" কিংবা 'গ্রুপ ব্লগিং করার পদ্ধতি' ইত্যাদি।' আসলে গ্রুপ ব্লগ (Blogging) বলতে সাধারণত এমন একটি ব্লগকে বোঝায় যেখানে একই মতাদর্শের বা একই মানসিকতার কয়েকজন বা অনেকে মিলে লেখালেখি করেন। এই ধরণের ব্লগে সদস্য সংখ্যা একের অধিক (More then one) হয়ে থাকে। বাংলা ভাষায় এ ধরণের ব্লগিং এর চর্চা অনেক আগে থেকেই চলে আসছে। সামহোয়ার ইন ব্লগ (Somewhereinblog), সচলায়তন (Sachalayatan), আমার ব্লগ (Amarblog.com), প্রথম আলো (Prothom alo blog), ক্যাডেট কলেজ ব্লগ (Cadet college blog), মুক্তমনা (mukto-mona), টেকটিউনস (Techtunes), কম্পিউটার এন্ড ইলেক্ট্রনিক্স ইত্যাদি ব্লগসাইটগুলো (Blog site) এই গ্রুপ ব্লগিং এর ধারণাটাকে বহন করে চলেছে (ক্যাডেট কলেজ ব্লগটি কিন্তু প্রথমে ওয়ার্ডপ্রেসের (Wordpress.com) ফ্রি ব্লগ দিয়েই শুরু হয়েছিল)।

উপরেরর ব্লগ সাইটগুলো নিজেদের নিজস্ব ডোমেইন নিয়ে তৈরি করা। কিন্তু আপনি ইচ্ছে করলে ওয়ার্ডপ্রেস বা ব্লগার.কম (Blogger.com) এর ব্লগেও গ্রুপ ব্লগিং বা একাধিক সদস্য নিয়ে লেখালেখি করতে পারেন। এটা বিভিন্নভাবে হতে পারে। বন্ধুদের (Friends) মধ্যে কয়েকজন মিলে, একই স্কুল-কলেজের (School-College) বা ক্লাশের কয়েকজন (Class mate) মিলে, একই রাজনৈতিক মতাদর্শের (Same political view) কয়েকজন মিলে, পাড়ার বা স্থানীয় কয়েকজন মিলে কিংবা পরিবারের কয়েকজন মিলে এই ধরণের ব্লগিং করতে পারেন। কিংবা স্থানীয় কোন পত্রিকাও এভাবে প্রকাশ হতে পারে। যেখানে সাংবাদিকরা সবাই সেই পত্রিকার সদস্য (Blog member) হবেন এবং যেখানে সংবাদ পাবেন, সেখান থেকেই তা পোস্ট আকারে প্রকাশ করবেন। ব্লগার.কম -এ কোন রকমের ঝামেলা ছাড়াই এই ধরণের গ্রুপ ব্লগিং খুব সহজে করা সম্ভব। বাংলা ভাষায় এমন একটি গ্রুপ ব্লগ হল 'Voice of Bangladeshi Bloggers" । এখানে সদস্য রয়েছেন মোট ১৩ জন, তবে ইদানীং খুব কম লেখা এই ব্লগের ব্লগাররা (Blogger) লিখছেন। আর ইংরেজি (English) ভাষায় এরকম একটি জনপ্রিয় (Popular) গ্রুপ ব্লগ হল 'World United Bloggers', এই ব্লগটিতে নিয়মিত সামাজিক (Social), রাজনৈতিক (Political), আঞ্চলিক (Local), আন্তর্জাতিক ((International) বিভিন্ন বিষয়ে লেখালেখি করা হয়। বিশ্বের একাধিক দেশের ব্লগাররা এই ব্লগের সদস্য (কিন্তু বাংলাদেশের কেউ নেই)। তাদের ক্ষুরধার লেখনীর মাধ্যমে নিজের মন্তব্য বা পক্ষপাত (Support) তারা জোড়ালোভাবে প্রকাশ করেন। সক্রিয়ভাবে (Actively) দেশ ও দশের পক্ষে নিজের মতকে প্রকাশ করেন।

বাংলা ভাষায় নিজস্ব ডোমেইনের (Own Domain) গ্রুপ ব্লগিং যতটা জনপ্রিয়, ফ্রি প্লাটফরমের (Free Platform) গ্রুপ ব্লগ সেখানে ততোটা নেই বললেই চলে। কেন নেই, সেটা ভাবতেই খারাপ লাগে। নিজস্ব ডোমেইন থাকার অহংকার থেকে কি? যা হোক, ব্লগারে কিভাবে গ্রুপ ব্লগিং করবেন, আজ আমি তা আলোচনা করবো।

উপরের ছবিটি দেখুন। আপনার ব্লগে ড্যাশবোর্ডে (Dashboard) লগইন (Login) করে সেটিংস (Settings)বোতামে ক্লিক করুন। একেবারে ডানপাশে রয়েছে Permissions নামে একটি লিংক বোতাম (Link button) (নীল রঙের গোল দাগ চিহ্নিত)। এখানে ক্লিক (Click) করুন। ব্লগের লেখক (Blog author/ writer) কে বা কারা সে সম্পর্কিত একটি জায়গা আসবে। এখানে ADD AUTHORS লেখাতে ক্লিক করলে নিচে একটি সাদা বক্স (White text box) খুলে যাবে, সেখানে (ছবিতে নীল রঙের আয়তাকার দাগ চিহ্নিত) যাদেকে আপনার ব্লগের লেখক হিসেবে গ্রহণ করতে চান, তাদের ইমেইল ঠিকানা লিখে দিন। এখানে আপনার ইমেইল একাউন্টের (Email Account) মাধ্যমে যাদের মেইল এড্রেস আপনার কাছে রয়েছে তাদের মধ্য থেকেও লেখককে বেছে নিতে পারবেন। আপনি একবারে (At once) একাধিক বন্ধুকে আমন্ত্রণ পাঠাতে পারবেন। শুধু প্রত্যেকের ইমেইল আইডির (Email ID) পরে একটা করে কমা বসিয়ে দিতে হবে। কোন স্পেস দিতে হবে না। এবার INVITE লেখা বোতামে ক্লিক করুন। প্রত্যেকের কাছে আমন্ত্রণ পৌছে যাবে।
আমন্ত্রিত (Invited) লেখক-বন্ধুদের ইমেইল ইনবক্সে (Email inbox) উপরের ছবির মতো একটি আমন্ত্রণপত্র (Invitation) পৌঁছে যাবে। তারা যদি আপনার ব্লগের সদস্যপদ (Membership) গ্রহণ করতে চায়, তাহলে লিংকটিতে ক্লিক (Click) করতে হবে। অর্থাৎ এর মাধ্যমে তিনি আপনার আমন্ত্রণ গ্রহণ করলেন, তিনি সম্মতি প্রদান (Accept invitation) করলেন। এবার তার ব্রাউজারে (Browser) নিচের ছবির মতো একটি পেজ আসবে।

এই পেজে (Page) আপনার লেখক বন্ধুকে তার নিজের গুগল একাউন্ট (Google Account) দিয়ে লগইন (Login) করতে হবে। যদি তাঁর কোন গুগল একাউন্ট না থাকে তাহলে এখানেই তিনি একটি গুগল একাউন্ট তৈরি করে নিতে পারবেন। গুগল আইডি, পাসওয়ার্ড (Password) দিয়ে ACCEPT INVITATION বোতামে ক্লিক করলে তিনি ব্লগারের ড্যাশবোর্ডে (Blogger Dashboard) প্রবেশ করতে পারবেন। সেখানে তিনি তার নিজের অন্যান্য ব্লগের সাথে নতুন সদস্য হওয়া ব্লগটিকেও দেখতে পারবেন।

এবার একটি বিশেষ বিষয় আলোচনা করি। মনে করি, আপনার ব্লগে আপনিসহ দু'জন ব্লগার আছেন। এর মধ্যে অন্যজনের ভূমিকা কি হবে- তা কিন্তু আপনাকেই নির্ধারণ করতে হবে। অর্থাৎ অন্যজন কি আপনার ব্লগের শুধু লেখক (Author) হবেন, নাকি তিনি এই ব্লগের এডমিন (Admin) হবেন। এডমিন হলে এই ব্লগের উপর আপনার মতো তাঁর পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে। আর যদি শুধু লেখক হন, তাহলে তিনি শুধুমাত্র স্বল্প কিছু সুবিধা পাবেন। নতুন পোস্ট লিখতে পারবেন, আর নিজের পুরনো পোস্টগুলোকে সম্পাদনা (Edit) করতে পারবেন। এডমিনের মতো ব্লগের ডিজাইন বা টেমপ্লেট (Blog Design/ template) পাল্টাতে পারবেন না, নাম পরিবর্তন করতে পারবেন না, নতুন লেখক যোগ করতে পারবেন (Add new writer) না কিংবা অন্যদের লেখা পোস্টগুলোকেও সম্পাদনা (Edit) করতে পারবেন না। নিচের ছবিটি আপনার লেখক বন্ধুর ড্যাশবোর্ড (Dashboard)।
লেখক বন্ধু তার ব্লগার একাউন্টে (Blogger account) লগইন (Login) করলে উপরের ছবির মতো চিত্র দেখতে পারবেন। এই ড্যাশবোর্ড থেকে তিনি অবশ্য নিজে নতুন পোস্ট লেখা, নিজের পুরনো লেখা সম্পাদনাসহ আপনার ব্লগ থেকে নিজেকে বিমুক্ত (Remove self) বা মুছে ফেলতে (Delete) করতে পারবেন।
আর, আপনি যখন লগইন করবেন, তখন Settings এর Permission ঘরে উপরের ছবির মতো লেখকের তালিকা দেখতে পারবেন। এখানে আপনার নাম ও ইমেইল আইডির পাশে Admin লেখা আছে, আর লেখকের নাম ও ইমেইল আইডির পাশে Author লেখা আছে। লাল রঙের দাগ চিহ্নিত লেখা অর্থাৎ Grant Admin Privileges লেখাতে ক্লিক করে আপনি লেখককে এডমিনের অধিকার দিতে পারবেন। আর নীল রঙের দাগ চিহ্নিত অংশে লেখা Remove এ ক্লিক করে লেখককে আপনার ব্লগ থেকে বাদ দিতে/ বহিষ্কার/ বাতিল করতে পারবেন। লাল রঙের দাগ চিহ্নিত লেখাতে ক্লিক করে আপনার ব্লগের লেখক বন্ধুকে এডমিন অধিকার দেবার আগে আর একবার চিন্তা করে নেবেন। কারণ তিনি ইচ্ছা করলে আপনার প্রিয় ব্লগটিকে একেবারে মুছে ফেলতে পারবেন। আর আপনি তা ফেরত পাবেন না।

এখানে উল্লেখ্য যে, ওয়ার্ডপ্রেসের (Wordpress.com) ব্লগেও আপনি একাধিক লেখক যোগ করতে পারবেন। ব্লগার.কম (Blogger.com) এ যেখানে ব্লগের সদস্যদের মধ্যে দুইরকম অধিকার নির্দিষ্ট করা যায়, সেখানে ওয়ার্ডপ্রেস.কম এ আরও একটি সক্রিয়তা অর্থাৎ 'সম্পাদক' (Editor) নামে একটি পদ বন্টন করা যায়। ওয়ার্ডপ্রেসে খোলা গ্রুপ ব্লগের লেখকরা নিজে লিখতে পারেন, কিন্তু অন্যদের লেখা সম্পাদনা করতে পারেন না। 'সম্পাদক'রা ব্লগের কাঠামোগত পরিবর্তন (Can't edit design) করতে পারেন না, কিন্তু অন্যদের লেখা সম্পাদনা করতে পারেন। আর এডমিন (Edmin) তো সর্বময় ক্ষমতা অধিকারী রয়েছেনই। তবে ওয়ার্ডপ্রেস.কম বাংলাদেশের ইন্টারনেট (Internet) লাইনের প্রেক্ষিতে খুবই কম গতিসম্পন্ন হওয়ায় ব্যবহার করা খুব কঠিন। তাই ওয়ার্ডপ্রেসের কোন টিউটরিয়াল (Tutorial) দিতে পারলাম না। তবে বিষয়টি ওয়ার্ডপ্রেসে একই। সেখানেও ইউজার ঘরে গিয়ে নতুন লেখক যোগ করা, কাকে কোন অধিকার দেবেন, তা নির্দিষ্ট করা ইত্যাদি কাজগুলো করতে হয়।

প্রসঙ্গক্রমে উল্লেখ্য যে, ওয়ার্ডপ্রেস কিংবা ব্লগার.কম এ ১০০ জনেরও বেশি লেখককে একটি ব্লগে যোগ করা সম্ভব।

আশা করি ব্লগার.কম (Blogger.com) এর ব্লগে নতুন লেখক/ সদস্য যোগ করার নিয়ম আমি সঠিকভাবে প্রকাশ করতে পেরেছি। প্রত্যাশা করি নিজস্ব ডোমেইনের অহংকার নয়, ফ্রি ব্লগ প্লাটফরমেই গ্রুপ ব্লগিং বাংলাদেশে জনপ্রিয়তা পাবে। দেশের প্রত্যন্ত অঞ্চলে গ্রামভিত্তিক, পাড়াভিত্তিক, স্থানীয় ক্লাবভিত্তিক, সাহিত্য/ বিজ্ঞান সংগঠন ভিত্তিক গ্রুপ ব্লগিং এর ধারণাটা পরিচিত হয়ে উঠবে।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger