বহনযোগ্য ম্যাকিন্টোশ অপারেটিং সিস্টেম

ইদানীং বিভিন্নরকম বহনযোগ্য সফটওয়ারের (Portable software) জনপ্রিয়তা বেড়ে যাচ্ছে। সাইবার ক্যাফে (Cyber Cafe) বা অন্য কারো কম্পিউটার (Computer) ব্যবহার করতে গেল পেনড্রাইভে (Pendrive) নিয়ে যাওয়া এসব সফটওয়ার ছাড়া কাজ করা কঠিন হয়ে দাঁড়াতো। সম্পূর্ণ অপারেটিং সিস্টেমসহ (Full Operating System) বিভিন্নরকমের এপ্লিকেশন সফটওয়ার (Application Software) যেমন লেখালেখি করা (Text Edit), ইন্টারনেট ব্রাউজ করা (Internet Browsing), ইমেইল বিনিময় (Email Client), চ্যাটিং (Chating), ভিডিও ফাইল চালানো (Video File), গান শোনা, ফাইল বিনিময় করা (File Transfer), গেম (Game) খেলাসহ এমন কোন কাজ নেই যা বহনযোগ্য সফটওয়ারের তালিকায় নেই। কম্পিউটারে কোন ছাপ না রাখার কারণে এই সফটওয়ারগুলো কম্পিউটারের মেমরিকে (RAM) বা মূল অপারেটিং সিস্টেমকে কোনরকম পরিবর্তন করে না। ফলে ভাইরাসের (VIRUS) আক্রমণ থেকে অনেকটাই মুক্ত থাকা যায়।

বহনযোগ্য অপারেটিং সিস্টেমের মধ্যে লিনাক্স (Linux) অনেক আগে থেকেই সকলের মধ্যে পরিচিত ছিল। উইন্ডোজেরও বহনযোগ্য ভার্শন বের হয়ে গেছে। কিন্তু বাকী ছিল ম্যাক অপারেটিং সিস্টেম (Macintosh Operating System)। আজ আমি আপনাদেরকে একটি বহনযোগ্য ম্যাকিন্টোশ অপারেটিং সিস্টেমের সাথে পরিচিত করিয়ে দেব। Mac OS Classic 7.0.1 এর উপর ভিত্তি করে তৈরি করা এই প্রোজেক্টটি (Project) যারা ম্যাক অপারেটিং সিস্টেমের সাথে অপরিচিত ছিল, তাদেরকে একটি নতুন অভিজ্ঞতা এনে দেবে। এই সংস্করণটি (Version) যদিও শুধুমাত্র যারা টেকনিকাল (Technical) মানসিকতার তাদের জন্যই তৈরি, তবুও সাধারণ ব্যবহারকারীরা (General user) হতাশ যে হবেন না, তার নিশ্চয়তা আমি দিতে পারি।

ম্যাকের এই সংস্করণটি খুবই অল্প কাজ করতে পারে, তবুও যারা উইন্ডোজ কিংবা লিনাক্স অপারেটিং সিস্টেমকে চেনেন, কিন্তু কখনও ম্যাক দেখেননি, তারা ম্যাকিন্টোশ চালানোর আনন্দ এটা থেকেই পেতে পারেন।

বহনযোগ্য minimac emolator দিয়ে আপনি ইচ্ছে করলে নিজের মতো করে একটি বহনযোগ্য ম্যাক তৈরি করা সম্ভব। আর এর পদ্ধতি বিস্তারিত আলোচনা করা হয়েছে এই পেজে। আগ্রহীরা পদ্ধতিটি জানতে উপরে উল্লেখিত পৃষ্ঠাটি পড়ে দেখতে পারেন।

যারা অতকিছু জানতে চাননা, একেবারে রিডিমেড (Readymade) কিছু পেতে চান, তাদের জন্য রয়েছে একটি তৈরি করা ছোট্ট ম্যাকিন্টোশ অপারেটিং সিস্টেম। মাত্র ১৮.৫ মেগাবাইট আকারের এই সংস্করনটিতে আগ্রহ জাগানোর মতো তেমন কিছুই নেই। কিন্তু উইন্ডোজ বা লিনাক্স দুই প্লাটফরম (Platform) থেকেই চলতে সক্ষম এই ম্যাক আপনাকে ভিন্ন একটি প্লাটফরমের সাথে পরিচিত করে তুলবে নিঃসন্দেহে। আমার কথা বলতে পারি। আমি নিজে কখনও ম্যাক চালাইনি। শুধু দূর থেকে দেখেছি। কিন্তু এই ফাইলটি ডাউনলোড করার পর উবুন্টুতে Wine দিয়ে চালিয়ে ম্যাকের স্বাদ আস্বাদন করতে পেরেছি।

বহনযোগ্য minimac emolator দিয়ে রান করানো এই ছোট্ট অপারেটিং সিস্টেমে সংযুক্ত করা হয়েছে
  • Quickpro- বিভিন্নরকম এপ্লিকেশন, ডকুমেন্ট, কন্ট্রোলপ্যানেল চালানোর জন্য
  • BBEdit Lite- ম্যাক ওএস এর এক জনপ্রিয় টেক্ট এডিটর
  • Tex-Edit- নানারকম সুবিধাযুক্ত টেক্ট এডিটর
  • Excalibur- বানান পরীক্ষক
  • Glider- সহজ ও সংক্ষিপ্ত গেম
  • Texris- Tetris গেমের একটি ম্যাক ভার্শন
  • Sokoban- Sokoban গেম
  • ইত্যাদি
টরেন্ট ফাইল ডাউনলোড করুন। মূল ফাইল জিপ ফাইল আকারে রয়েছে, আকার মাত্র ১৮.৫ মেগাবাইট
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger