উবুন্টুর ইস্টার এগ

ছোট্ট সোনালী মাছটি ভেসে বেড়াচ্ছেবিভিন্ন সফটওয়ারের মধ্যে ডেভেলপাররা মাঝে মধ্যে কিছু অন্যরকম প্রোগ্রাম ঢুকিয়ে দেন। বেশিরভাগ সময় মজা করার জন্যই এটা করা হয়। এরকম মজার সফটওয়ারগুলোর কমন নাম হল 'ইস্টার এগ'। সাধারণতভাবে এই ছোট্ট সফটওয়ারগুলি মূল সফটওয়ারের কোন একটি জায়গায় লুকিয়ে থাকে। একটি বা কয়েকটি কমান্ড দিয়ে তাদেরকে খুঁজে বের করতে হয়। আমাদের প্রিয় উবুন্টু অপারেটিং সিস্টেমের মধ্যেও কয়েকটি মজাদার সফটওয়ার লুকিয়ে আছে। আমরা আজ এই ইস্টার এগ -গুলোকে আর লুকিয়ে থাকতে দেব না। আজ আমরা জানবো উবুন্টুর তিনটি গোপন ইস্টার এগ -এর কথা।

Wanda একটি ছোট্ট সুন্দর সোনালী মাছঃ
ছোট্ট আকারের সোনালী রঙেরএই মাছটিকে আপনার সমস্ত ডেস্কটপ জুড়ে সাঁতরে বেড়াবার সুযোগ দেয়ার জন্য নিচের ছোট্ট কাজটুকু করুন।
Alt+F2
খুলে যাওয়া কমান্ড বক্সে লিখুন
free the fish
এবং এন্টার দিন। একটি ছোট্ট সুন্দর মাছ নিজের মনে আপনার সমস্ত ডেস্কটপ দিয়ে সাঁতরে বেড়াবে। মাছটির উপরে মাউস ক্লিক ভয় দেখাতে যাবেন না। তাহলে অপেক্ষাকৃত কাছের ডেস্কটপ সাইড (ডান অথবা বাম) দিয়ে মাছটি দ্রুত সাঁতরে পালিয়ে যাবে। মাছটিকে নিজের মনের মতো করে সাঁতরে বেড়াতে দিন। দেখবেন কিছুক্ষণ পরপর এসে আপনাকের সুন্দর একটি সঙ্গ দিয়ে যাবে।

এই সুন্দর মাছটিকে টার্মিনালে কমান্ড দিয়েও লুকানো জায়গা থেকে বাইরে নিয়ে আসা যায়।
টার্মিনালে লিখুন
sudo apt-get free the fish
এবং এন্টার চাপুন। মাছটি আর লুকিয়ে থাকবে না। আপনার সামনে এসে খেলা করতে থাকবে।

গরু ডাকে হাম্বাঃ

টার্মিনালে গরুটি হাম্বা রবে ডাকছে
না আপনার উবুন্টু হাম্বা হাম্বা রবে ডাকতে শুরু করে দিবে না। কিন্তু হাম্বাস্বরে ডাকে এমন একটি গরুকে আমরা টার্মিনালে নিয়ে আসতে পারবো। টার্মিনালে লিখুন
apt-get moo
এবং এন্টার দিন। একটি শিংওয়ালা বড় গরু সামনে এসে প্রশ্ন করবে "Have you mooed today?"

গরু আর মাছের মারামারিঃ
Alt+F2 চেপে খুলে যাও কমান্ড বক্সে নিচের কমান্ডটি দিন আর দেখুন বড় বড় শিংওয়ালা গরুগুলো এসে কিভাবে আপনার পোষা ছোট্ট মাছটিকে আক্রমণ করে।
gegls from outer space
আপনি এ্যারো কি দিয়ে ডানে বামে সরিয়ে এবং স্পেস বোতাম চেপে পাল্টা আক্রমণ চালাতে পারবেন।
গরু এবং মাছের লড়াই চলছে পুরোদমেতাড়াতাড়ি ও সাবধানে খেলবেন, না হলে কিন্তু মাছটি মারা যেতে পারে।
মাছটি ধ্বংস হয়ে গেলউবুন্টু যে কতটা মজাদার একটি অপারেটিং সিস্টেম, তা এতক্ষণে নিশ্চয় বুঝতে পেরেছেন।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger