পোস্ট প্রিভিউ দেখে বুঝে নিন প্রকাশ হলে কেমন দেখাবে

এইচটিএমএল প্রিভিউ দেখুন
 কয়েকদিন আগে থেকেই ব্লগার.কম এর একটা পরিবর্তন চোখে পড়েছিল। খবরটা শেয়ার করবো করবো বলে করা হয়নি। আজ আর একটি পরিবর্তন চোখে পড়ে গেল, তাই আর শেয়ার করার লোভ সামলাতে পারলাম না। দেরী করা সমীচীন নয় বলেই মনে করছি।

বামপাশের ছবিটি দেখুন। এটা HTML ট্যাবের প্রিভিউ। ব্লগকোডের কোন পরিবর্তন করে তা দেখতে কিরকম লাগে তা জানার জন্য PREVIEW নামে একটি অপশন আছে। কয়েকদিন হল প্রিভিউ দেখতে গেলে বামপাশের উপরের কোণে একটি ট্যাগ লাগিয়ে দেয়া হচ্ছিল। ওটা দেখে বোঝা যাচ্ছিল যে আমরা এখন প্রিভিউ দেখছি।

এই একই সুবিধাটি এবার চালু করা হল পোস্ট পাতাতেও। পোস্ট পাতাতেও একটা PREVIEW লিঙ্কবাটন আছে। ব্লগের একটি পোস্ট প্রকাশ করা হলে কেমন দেখা যাবে, পাঠক ঠিক কিরূপে পোস্টটিকে দেখতে পারবে, তা আমরা এই প্রিভিউ লেখাতে ক্লিক করে পরীক্ষা করে দেখি। এবার প্রিভিউ কার্যক্রমকে আরও বেশি তথ্যসমৃদ্ধ করা হয়েছে।
ব্লগপোস্ট প্রিভিউ
আগের পদ্ধতিতে ঠিক বোঝা যেত না পোস্টটি প্রকাশ হলে চেহারা কিরকম হবে। পাঠক কিভাবে দেখতে পারবে। কারণ পোস্টটি ব্লগের শরীরে রেখে দেখা যেত না। এবার থেকে প্রিভিউ সরাসরি ব্লগডিজাইন অনুযায়ী দেখার সুবিধা যোগ করা হয়েছে। কোন পোস্ট অর্ধেক লেখার পর ছবিযুক্ত করে তার চেহারা পাঠকের কাছে কেমনভাবে উপস্থাপিত হবে, তা দেখতে পারবেন।
পোস্টপাতার নিচে প্রিভিউ অপশন পাওয়া যাবে
তবে এই সুবিধাটি আপাতত draft.blogger.com যারা ব্যবহার করেন, তাদের জন্যই উন্মুক্ত করা হয়েছে। সবার জন্য এখনও এই সুবিধাটিকে কার্যকরী করা হয়নি। অর্থাৎ কিছু ত্রুটি থেকে গেছে। নিজ দায়িত্বে ব্যবহার করুন।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger