উবুন্টু ১০.১০ এর কোডনাম "ম্যাভেরিক মিরক্যাট"

Ubuntu 10.10 codename Maverick Meerkatউবুন্টু ১০.১০ এর কোডনাম ঘোষণা করা হয়েছে। বরাবরের মতো আফ্রিকার বিভিন্ন প্রাণীদের মধ্যে থেকে উবুন্টুর নতুন রিলিজের কোডনাম গ্রহণ করা হয়। এবারও তাই করা হয়েছে। মাটিতে বাস করা চঞ্চল, সামাজিক, দ্রুতগতির হালকাপাতলা ওজনের প্রাণী Meerkatকে উবুন্টু ১০.১০ এর নিজস্বতার প্রতীক হিসেবে ধরা হয়েছে। তাই কোডনাম রাখা হয়েছে "Maverick Meerkat", বাংলায় "নিয়ম না মানা মিরক্যাট"।

মার্ক শাটলওয়ার্থ এর ভাষায়:
Meerkats are, of course, light, fast and social – everything we want in a Perfect 10. We’re booting really fast these days, but the final push remains. Changes in the toolchain may make us even faster for every application. We’re Social from the Start, but we could get even more tightly connected, and we could bring social features into even more applications. Meerkats are family-oriented, and we aspire to having Ubuntu being the safe and efficient solution for all the family netbooks. They are also clever – meerkats teach one another new skills. And that’s what makes this such a great community.
উবুন্টুর ভবিষ্যৎ নিয়ে মার্কের ভাবনা আমরা বুঝতে পারছি। আসলেই দিনে দিনে মানুষ আরও বেশি ভ্রাম্যমাণ হচ্ছে। রাস্তায় চলতে ফিরতে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে চায় না। আর এজন্য হালকা-পাতলা গড়নের দ্রুতগতির নেটবুকের চাহিদা বাড়ছে রকেটগতিতে। এই নেটবুকের জন্য উপযোগী অপারেটিং সিস্টেমর প্রয়োজনীয়তা ব্যবহারকারীরা যেভাবে অনুভব করছে, তাতে উবুন্টু সঠিক পদক্ষেপ নিতে পারলে জনপ্রিয়তার শীর্ষে উঠে যাবে সন্দেহ নেই।

যদিও উবুন্টু ১০.১০ এর কোডনাম নিয়ে নানারকম জল্পনা ছিল, কিন্তু আমি মনে করি নতুন সময়ের চাহিদাকে সঠিকভাবে প্রকাশ করতে পারবে এই ছোট্ট বেজী জাতীয় ক্ষুদে প্রাণীটি। Meerkat তার চঞ্চলতা, চট করে সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা, তাৎক্ষণিক স্থান পরিবর্তনের সামর্থ, দলগতভাবে পারস্পরিক মিথস্ক্রিয়ার মাধ্যে জীবন ধারণ তথা তাদের সামাজিক বোধ ইত্যাদির প্রতিফলন উবুন্টুতেও প্রতিফলিত হবে বলে আশা করি।

এই পোস্টে ব্যবহৃত ছবিটি উইকিপিডিয়া থেকে নেয়া। সেখানে Meerkat সম্পর্কে যা লেখা আছে, তা সংক্ষেপে নিম্নরূপ:
The meerkat or suricate Suricata suricatta, a small mammal, is a member of the mongoose family. Meerkats live in all parts of the Kalahari Desert in Botswana and in South Africa. A group of meerkats is called a "mob", "gang" or "clan". A meerkat clan often contains about 20 meerkats, but some superfamilies have 50 or more members. Meerkats have an average life span of 12-14 years.
অতএব মার্ক শাটলওয়ার্থের সিদ্ধান্ত কতটা যে বাস্তবসম্পন্ন ও দূরদর্শী, তা আর নিশ্চয় আলাদা করে বুঝিয়ে বলতে হবে না। আগামীর উবুন্টু আরও বেশি দ্রুতগতির হোক, তথাকথিত নিয়ম-কানুনের বেড়াজাল ছিঁড়ে এগিয়ে আসুক, সামাজিক হোক, মানুষের জন্য ভালোবাসা, সহায়তা, মানবতার বাণী নিয়ে সারা পৃথিবীর ঘরে ঘরে ছড়িয়ে পড়ুক, সেই প্রত্যাশা করি।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger