জিমেইলের নতুন ফিচার নেসটেড লেবেল

gmail enabled nested labelsজিমেইলে এবার নেসটেড লেবেল তৈরি করার অপশন চালু করা হলো। আমরা বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন রকমের ইমেইলকে নানারকম লেবেল দিয়ে চিহ্নিত করে থাকি। এখন প্রায় একই উৎস থেকে আসা একাধিক ইমেলকে আমরা নেসটেড লেবেল দিয়ে মার্কিং করে রাখতে পারবো।
এতে সুবিধা হলো কোন পুরাতন ইমেইল খোঁজার জন্য খুব বেশি আর কষ্ট করতে হবে না। দু'একটি ক্লিকে নির্দিষ্ট ধরণের বা লেবেল চিহ্নিত ইমেইলগুলোকে পাওয়া যাবে। আলাদা করে সার্চ করতে হবে না।

জিমেইলের অফিসিয়াল ব্লগের ঘোষণায় বলা হয়েছে যে এখন থেকে জিমেইলে নেসটেড লেবেলের এই সুবিধাটা ব্যবহার করা যাবে।

কিভাবে তৈরি করবেন এই নেসটেড লেবেল?
প্রথমেই সেটিংস এ গিয়ে "ল্যাব" পাতায় যান। সেখানে নিচের দিকে Nested labels কে Enable করে দিন।
enable nested labels at gmail settings and in labs
এবার নতুন লেবেল তৈরি করার অপশনে যান। নতুন লেবেল তৈরি করার সময় একটি শব্দের পর আর একটি শব্দ স্ল্যাস (/) দিয়ে লিখে দিন। যেমন আমি/তুমি/সে এভাবে। তাহলেই তৈরি হয়ে যাবে নেসটেড লেবেল।

তবে এই ফিচারটি এখনও পরীক্ষাধীন আছে। কারও কারও ক্ষেত্রে কাজ নাও করতে পারে। বরং এমন আশঙ্কা করা হচ্ছে যে এই ফিচারটি বাদ দেয়াও হতে পারে। অনেকে এর বদলে ব্লগের লেবেল ক্লাউডের মতো জিমেইলেও লেবেল ক্লাউড ফিচারের দাবী জানিয়েছেন। দেখা যাক ভবিষ্যতে জিমেইল কর্তৃপক্ষ কি করে?
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger