গুগল SEO রিপোর্ট কার্ড ডাউনলোড করুন

google seo report cardসম্প্রতি গুগল একটি SEO REPORT CAED প্রকাশ করেছে। এতে সার্চ ইঞ্জিনে নিজের সাইটটি কিভাবে এবং কোন জায়গায় আছে তা জানার জন্য বেশ কয়েকটি প্রয়োজনীয় উপাদান আলোচনা করা হয়েছে। টাইটেল ট্যাগ, বর্ণনা মেটাট্যাগ, হেডিংস ট্যাগ, ওয়েব ঠিকানার পদ্ধতি ইত্যাদি বিষয়ে ব্লগার / ওয়েবমাস্টারদেরকে সচেতন করার জন্য এতে সবকটি বিষয়ে খুঁটিনাটি দিক তুলে ধরা হয়েছে। খুব সাধারণ কিছু SEO বিষয়ে সচেতন থেকেই সার্চ ইঞ্জিনের সামনে নিজের সাইটটিকে পরিচিত করে তোলা যেতে পারে।

বস্তুত গুগল সার্চ ইঞ্জিন কোন সাইট ক্রল করতে গিয়ে কি কি বিষয় খেয়াল করে, কেন করে এইসব বিষয়ই এই রিপোর্ট কার্ডের মূল আলোচ্য বিষয়।

পোস্টে হেডিংস ট্যাগ, কিওয়ার্ড, ইমেজ/ ছবির নাম/ এঙ্কর টেক্সট নিয়ে এতদিন যা আলোচনা করা হয়েছে, এই কার্ডে সেইসব বিষয় স্থান পেয়েছে।

আসলে এই ইবুকটি আরো আগেই গুগল প্রকাশ করতে চেয়েছিল। কিন্তু আজ করি কাল করি করে করে দেরী হয়ে গেল। এবার ওয়েবমাস্টারদের সাথে সাথে সাধারণ ব্লগাররাও গুগলের সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে সচেতন হয়ে উঠবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।

৪৯ পৃষ্ঠার ১.৬ মেগাবাইট সাইজের গুগল SEO রিপোর্ট কার্ডটি ডাউনলোড করে নিন। আর নিজের সামর্থ ও ব্লগ অভিজ্ঞতাকে যাচাই করে নিন । খবরটি প্রকাশিত হয়েছে Google webmaster central blog এখানে।

ডাউনলোড করুন: Google's SEO Report Card
ফাইল টাইপ: PDF
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger