ব্লগের Search Engine Ranking উন্নত করুন

প্রত্যেক ব্লগের একটি নির্দিষ্ট ইন্টারনেট ঠিকানা আছে, যেমন www.banglahacks.com এবং সবগুলি ভুক্তির আলাদা আলাদা ঠিকানা হয় যেমন www.banglahacks.com/2009/10/how-to-choose-blog-template.html - এইসবই আমরা জানি। তবু লেখার কি আছে? যেকোনো সার্চ ইঞ্জিন প্রথমেই দেখবে আপনার ব্লগ ভুক্তির ঠিকানা। বাংলাতে ব্লগিং করলেও ব্লগ ভুক্তির ঠিকানাটি দিন ইংরাজীতেই। এর জন্য, প্রথমে শিরোনাম লিখুন ইংরাজীতে, এতে আপনি how-to-choose-blog-template.html জাতীয় একটি ঠিকানা পেয়ে যাবেন; পোস্ট প্রকাশিত হওয়ার পরে এডিট করে বাংলায় শিরোনাম লিখে দেবেন। এতে ব্লগের শিরোনাম পাঠকরা বাংলায় দেখলেও blog URL থাকবে ইংরাজীতে। তফাৎ কি? বাংলায় শিরোনাম লিখে ব্লগ পোস্ট প্রকাশ করে দিলে আপনি blog পোস্টের URL পাবেন খানিকটা এইরকম blog-post.html অথবা blog-post_02.html। সেই তুলনায় দেখুন how-to-choose-blog-template.html থেকেই আপনি বুঝে যাচ্ছেন ভুক্তিটি কি বিষয়ে হতে পারে, কারন এতে আছে কিছু বোধগম্য শব্দ যা সার্চ ইঞ্জিনও ভালোই বোঝে।

ইন্টারনেটে কোনো ইউজার যখনই এই শব্দগুলি লিখে সার্চ করবে, তখন আপনার ব্লগ নিশ্চয় সেই তালিকাভুক্ত হবে যেসব ওয়েবসাইটের মধ্যে এই শব্দগুলি পাওয়া গিয়েছে। কিন্তু এতেই সব হবেনা, যেহেতু আমরা বাংলায় পোস্ট লিখছি এবং বাংলায় সার্চ করার লোক অনেক কম তাই এতে পাঠক সংখ্যায় তেমন উন্নতি দেখা যাবেনা। যারা ইংরাজীতে ব্লগিং করছেন তারা এর বেশি সুফল পাবেন। তবে আমাদেরও মন খারাপের কিছুই নেই, আমরাও যদি আমাদের বাংলা লেখার মাঝে কিছু ইংরাজী শব্দ দিয়ে বাক্য গঠন করি তাহলেও অনেকটাই ফল মিলবে। এতে সম্পুর্ণ বাংলায় ব্লগ লেখা যদিও হচ্ছেনা, দেখতেও মন্দ লাগতে পারে অনেকের চোখে, তবু, একটু হেরফের করে নিতেই হচ্ছে যেহেতু আমরা চাই আরো বেশি পাঠক আমাদের ব্লগে আসুক।

এটি এক ধরনের SEO Tips & Tricks'এর মধ্যে পড়ছে। সেই কারনেই বাংলা ব্লগের মধ্যে কিছুটা ইংরাজী লেখা। তাই ব্লগ পোস্ট লেখার আগেই সেই বিষয়ের সবচেয়ে জনপ্রিয় কীওয়ার্ড খুঁজে নিন Google Keyword Tool দিয়ে। তারপরেই ঠিক করে ফেলুন আপনার ভুক্তির ইংরাজী ঠিকানা (গুনে গুনে ৩০-৩৫'টি অক্ষরের মধ্যেই সীমাবদ্ধ রাখুন ইংরাজী শিরোনামটি, তাহলে বোধগম্য URL পাবেন, নতুবা অসমাপ্ত দেখাতে পারে blog URL যেমন আমি যদি লিখতাম how-to-choose-the-best-free-blog-templates তাহলে এতোখানি URL'এ আসতো না, অর্ধেক আসতো যেমন how-to-choose-the-best-free.html - এমন যাতে না হয়)

যে সমস্ত কীওয়ার্ড খুঁজে বের করেছিলেন, সেইসব শব্দ ব্লগ ভুক্তির মধ্যেও কিছুটা ব্যাবহার করুন ইংরাজীতেই। এতে দুইভাবে উপকৃত হবেন, একদিকে যেমন আপনার blog post URL থাকছে ইংরাজীতে এবং কীওয়ার্ড সহ, তেমনি সেইসব কীওয়ার্ড থাকছে ব্লগ পোস্টের ভিতরেও। কাজেই সার্চ ইঞ্জিন ক্রলার দুইভাবে আপনার ব্লগকে সার্চ ইঞ্জিনের উপরের দিকে স্থানান্তরিত করতে চেষ্টা করবে, পোস্টের মূল ভাষা বাংলা হওয়া সত্ত্বেও। আর, আপনারা তো জানেনই, সার্চ ইঞ্জিনের উপরের দিকে স্থান পাওয়ার অর্থই হচ্ছে আরো বেশি পরিমাণে পাঠক আপনার ব্লগে আসা। কিন্তু এতে অবাঙ্গালি বিদেশী পাঠকরাও এসে পড়বেন অনেক। তাদের জন্য ভেবে দেখতে পারেন একটি ইংরাজী শাখা রাখবেন কিনা ব্লগে, যেখানে থাকবে আপনার বাংলা পোস্টের ইংরাজী অনুবাদ আর মূল পোস্টে তার লিঙ্ক দিয়ে দিলেন! মন্দ হয়না, তাইনা?
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger