সঠিক ব্লগ টেমপ্লেট বেছে নিন

আপনার ব্লগ ওয়ার্ডপ্রেস হোক কিম্বা ব্লগস্পট, সুন্দর একটি থিম কিম্বা টেমপ্লেট ব্যাবহার করতে কার না ইচ্ছা করে? অসংখ্য ওয়েবসাইট আছে যেখানে নানা ডিজাইনের থিম এবং টেমপ্লেট পাওয়া যায়। কিন্তু হাজার হাজার টেমপ্লেটের মাঝে কিভাবে সঠিক টেমপ্লেট পছন্দ করবেন? কি কি দিক মাথায় রেখে ব্লগ টেমপ্লেট বাছাই করবেন অল্প কথায় তাই জেনে রাখা ভালো।

প্রথমেই যেটা মাথায় রাখতে হবে তা হল আপনার ব্লগের বিষয়বস্তু অনুযায়ী টেমপ্লেট পছন্দ করতে হবে। নাহলে টেমপ্লেটের অনেক অংশ আপনের ব্লগ অনুযায়ী বদল করতে হতে পারে, নানারকম অদলবদল করতে করতে শেষে দেখা যাবে যা দেখে পছন্দ করেছিলেন তার বিন্দুবিসর্গও বাকি নেই টেমপ্লেটে। সহজ কথায়, রান্নার রেসিপির ব্লগের জন্য স্বাস্থ্য বিষয়ক টেমপ্লেট বেছে নেবেন না, টেকনোলজি ব্লগের জন্য ফ্যাশান টেমপ্লেট বেছে নেবেন না; দেখতে যতোই সুন্দর লাগুক না কেন। এমন করলে আপনাকে ব্লগের হেডার ছবি পরিবর্তন করতে হবে, অন্যান্য কিছু দিকও বদলে ফেলতে হতে পারে। ব্লগের কোড কিভাবে লেখা সেই বিষয়ে সামান্য জ্ঞান না থাকলে এইসব করা হবে আরো কঠিন কাজ। তাই চেষ্টা করুন যতো অল্প পরিবর্তন ঘটানো যায় মূল টেমপ্লেটে।


ব্লগের সাইডবার আমাদের অনেকের কাছেই অনেক আকর্ষনীয় স্থান, সেখানে আমরা প্রচুর উইজেট সাজাই। অযথা কোনো অনাকাঙ্খিত উইজেট যুক্ত করা থেকে বিরত থাকুন। আপনার ব্লগ আপনার পাঠকদের জন্য, তাই আপনার ভালোলাগার চেয়ে তাদের প্রয়োজন মাথায় রেখেই উইজেট সাজান। ব্লগার ব্যাতীত অন্য কারো উইজেট সাজালে তা যেমন একদিকে লোড হতে দেরী হয়, অন্যদিকে তেমনি তাদের ব্লগ কিম্বা ওয়েবসাইটের দিকে লিঙ্ক যাবে আপনার ব্লগ থেকে এবং এতে তারা উপকৃত হবেন, আপনি নয়।


২-কলাম বিশিষ্ট নাকি ৩-কলাম বিশিষ্ট টেমপ্লেট নেবেন? এটি পরবর্তী প্রধান আলোচ্য বিষয়। আপনি যদি মূলত ছোট আকারের পোস্ট লেখেন, তাহলে ৩-কলাম বিশিষ্ট টেমপ্লেট নেওয়াই ভালো হবে, সেক্ষেত্রে দুটি সাইডবার পাবেন যাতে পছন্দমতো উইজেট সাজাতে পারবেন; কিন্তু যদি আপনি বড় আকারের পোস্ট লেখেন, তাহলে ২-কলাম বিশিষ্ট টেমপ্লেট আপনার জন্য উপযোগী হবে। তাতে লেখার স্থান থাকবে চওড়া, পাশে একটিই সাইডবার যেখানে কেবল প্রয়োজনীয় উইজেট দেবেন। চওড়া একটি পোস্ট কলামের আরেকটি আকর্ষনীয় দিক আপনি এতে একটু বড় আকারের ছবি যুক্ত করে পোস্ট লিখতে পারবেন। পোস্টে ভিডিও যুক্ত করলেও তা চওড়া পোস্ট কলামে ভালোই দেখাবে।

ব্লগ ফুটার সাজান সুন্দর করে। বাংলা হ্যাকস্‌ ফুটার দেখুন, ৪'টি কলাম দিয়ে সুন্দর করে সাজানো আছে, দেখতেও সুন্দর লাগে এইগুলি। এখানে প্রয়োজনীয় এবং অপ্রয়োজনীয় যাবতীয় উইজেট আপনি দিতে পারেন, এতে পাঠকের কোনোই বিরক্তিবোধ হবেনা এবং যেহেতু ব্লগের একেবারে নিচে থাকে, তাই মূল পোস্টের সাথে কোনোভাবেই দৃশ্যতঃ ব্যাঘাত ঘটাবেনা। এখানেই দিন সাম্প্রতিক পোস্ট, সাম্প্রতিক মন্তব্য, ব্লগের সম্বন্ধে কিছু কথা ইত্যাদি উইজেট, এবং শেষেরটি দিন আপনার পছন্দের অন্যকিছু উইজেট। দিতে পারেন পাঠকদের রায় চেয়ে একটি উইজেট।

আপনাদের কথা মাথায় রেখেই তৈরী হয়েছে বাংলা হ্যাকস্‌ টেমপ্লেট ব্লগ, পছন্দ করে নিন আপনার মনের মতো টেমপ্লেট!

 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger