কিভাবে ব্লগার.কম এর ব্লগকে রিডাইরেক্ট করা যায়

অনেক সময় এমন হতে পারে যে আপনি যে ব্লগ ঠিকানা (Blog name/ address/ url) ব্যবহার করছেন, তা আর পছন্দ হচ্ছে না। কিংবা আপনি কোন না কোন কারণে এই ঠিকানাটি বাদ দিয়ে অন্য একটি ঠিকানা গ্রহণ করেছেন। সেক্ষেত্রে পুরোনো পাঠকদেরকে নতুন ব্লগের ঠিকানা (Blog Address) জানানো অবশ্য কর্তব্য হয়ে দাঁড়ায়। এই কাজটি আপনি বিভিন্নভাবে সারতে পারেন। তার মধ্যে একটি হলো পুরনো ব্লগটিকে নতুন ব্লগের ঠিকানায় (New Blog Url) রিডাইরেক্ট (Redirect) করা।

এই রিডাইরেক্টের সুবিধা হল যে পুরনো ঠিকানায় (Old Address) যারা যাবেন, তারা স্বয়ংক্রিয়ভাবে (Automatic) নতুন ব্লগের ঠিকানায় (New Blog Address) চলে আসবে। নতুন ব্লগের ঠিকানা তাদের না জানলেও চলবে। পুরনো ব্লগ এড্রেস ব্রাউজারে লিখলেও নতুন ঠিকানায় তারা চলে আসবেন।

এই কাজটি অর্থাৎ রিডাইরেক্টের কাজটি ব্লগের নিয়মের সাথে ঠিক মেলেনা। যদি নতুন কোন ডোমেইন (Domain) কিনতেন, তাহলে ব্লগার.কম (Blogger.com) এর ব্লগটিকে রিডাইরেক্ট করা যেতো সেটিংস (Settings) মেনু থেকে। কিন্তু পুরনো ব্লগকে ব্লগার.কম এর নতুন ব্লগের ঠিকানায় রিডাইরেক্ট করা বিষয়ে কোনকিছু উল্লেখ করা নেই। সেক্ষেত্রে গুগল (Google) ইচ্ছে করলে আপনার পুরনো ব্লগটিকে বিনা নোটিশে বন্ধ করে দিতে পারে।

এই কথাটি বলার অর্থ হলো যে, পাঠকের প্রশ্নের প্রেক্ষিতে আমি কোডটি (Code) দিয়ে দিচ্ছি, কিন্তু এর দায়দায়িত্ব আপনার নিজেকেই বহন করতে হবে।

পুরনো ব্লগকে নতুন ব্লগের ঠিকানায় রিডাইরেক্ট করার পদ্ধতিঃ
  • ব্লগার.কম (Blogger.com) এ লগইন (Login) করে সরাসরি Layout অংশের Edit HTML অংশে যান।
  • সেখানে ঠিক <head> এর পরের লাইনে নিচের কোডটি স্থাপন করুন। কোন ফাঁকা লাইন না থাকলে একটি এন্টার দিয়ে ফাঁকা লাইন তৈরি করুন। এই জায়গায় নিচের কোডটি বসিয়ে দিন।
  • <meta HTTP-EQUIV='REFRESH' content='0; url=http://banglahacks.blogspot.com'/>
  • এখানে '০' সংখ্যাটি সেকেন্ডের মান। আপনি কত সেকেন্ড পর নতুন ব্লগের ঠিকানায় পুরনো ব্লগের ভিজিটরদেরকে রিডাইরেক্ট করবেন, তা এখানে ১, ২, ৩, ৪, ৫ ইত্যাদি সংখ্যায় লিখে দিতে পারেন।
  • আমার http://banglahacks.blogspot.com এই ঠিকানার বদলে আপনার নতুন ব্লগের ঠিকানা লিখে দিন।
আশা করি এবার আর পুরনো ব্লগের ঠিকানাকে (Old Blog address) নতুন ব্লগের ঠিকানায় (New Blog Address) রিডাইরেক্ট (Redirect) করতে কোনরকম অসুবিধা হবে না।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger