কিভাবে ব্লগের লেবেলগুলোকে সংখ্যাবিহীন দেখাবেন?

যারা ব্লগ (Blog) লেখেন, তারা জানেন যে পোস্টের লেবেল (Label) নামক একটি বিষয় আছে, এটাকে অনেকে ট্যাগ (Tag) বলে থাকেন। এর মাধ্যমে পোস্টটিকে একটি নির্দিষ্ট বিষয়ের ফ্রেমে বেঁধে ফেলা হয়। ওয়ার্ডপ্রেসে (Wordpress) ট্যাগ এবং লেবেল বা ক্যাটাগরি (Category) দুরকম বিষয়বিভাগ রয়েছে। কিন্তু ব্লগারে (Blogger) মাত্র একটি রয়েছে। এর নাম লেবেল (Label)। পোস্টের নিচে ডানপাশের ফাকা ঘরে লেবেল লিখলে তা ঐ পোস্টের নিজস্ব লেবেল বলে পরিগনিত হবে। এখন ব্লগারের Layout অপশন থেকে যদি আপনি সাইডবারে (Sidebar) লেবেল স্থাপন করেন, তাহলে পোস্টের নিচে আপনার লিখে দেয়া লেবেলগুলি প্রদর্শিত হবে।

আপনি একটি লেবেলের অন্তর্গত কতটি পোস্ট লিখেছেন, তা ঐ লেবেলের পাশে সংখ্যায় (Label Count) প্রদর্শন করা হয়। এখন যদি আপনি চান যে আপনি ঐ সংখ্যাটি দেখাবেন না, তাহলে তাও করা সম্ভব। ব্লগের লেআউট অংশে ছোট্ট একটু কাজ করলেই এটা করা যাবে। এটা করা খুব সহজ এবং স্বল্প সময়ের মধ্যেই হয়ে যাবে। এর জন্য আপনাকে প্রথমে ব্লগারে লগইন করতে হবে। তারপর ড্যাশবোর্ড (Dashboard) থেকে সরাসরি আপনার ব্লগের লেআউট (Layout) অংশে চলে যান।

ব্লগের লেআউট অংশে এসে এডিট এইচটিএমএল (Edit HTML) অংশটিতে ক্লিক করুন। এখানে আপনাকে Expand Widget Templates এ ক্লিক করে একটি টিক চিহ্ন দিয়ে দিতে হবে। আপনারা জানেন এই HTML অংশটি ব্লগের চেহারা তথা বাহ্যিক রূপ এর যাবতীয় কোডের ভাণ্ডার। এখানে যেকোনরকম পরিবর্তন করলে তার প্রভাব ব্লগের সম্মুখভাগে চলে আসে। তাই এই অংশে কোন কাজ করতে হলে বেশ সাবধান হয়ে কাজ করতে হয়।


এইচটিএমএল (HTML) অংশে নিচের লাইনটি খুঁজে দেখুন। সাধারণত এটা লেবেল গেজেট (Label Gadget) এর মধ্যে থাকে। নিচের লাইনটি খুঁজে পেলে এটাকে সম্পূর্ণ মুছে ফেলুন (Delete)।

<span dir='ltr'>(<data:label.count/>)</span>


এবার ব্লগটি প্রিভিউ (Preview) করুন। সবকিছু ঠিকঠাক থাকলে দেখবেন, আপনার ব্লগের লেবেল গেজেটের লেবেলগুলির পাশে আর সংখ্যাটি দেখাচ্ছে না। এবার সেভ (Save) করুন।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger