এমবেডেড কমেন্ট বক্স

ওয়ার্ডপ্রেস ও ব্লগার এই দুই ব্লগিং প্রোভাইডারের মধ্যে অনেকে ওয়ার্ডপ্রেসকে পছন্দ করেন অন্যতম একটি প্রধান কারণে। এটা হল ইনলাইন কমেন্ট বক্স (Inline comment Box) বা এমবেডেড কমেন্ট বক্স (Embedded Comment Box)। ওয়ার্ডপ্রেসে প্রত্যেকটা পোস্টের (Post) নিচে একটি কমেন্ট বক্স নিজে থেকে চলে আসে। এটা ব্লগারে এতদিন ছিল না। ব্লগারে মন্তব্য/ কমেন্ট করতে হলে আলাদা একটি পেজে চলে যেতে হত। যে কোন পোস্টের নিচের comment লেখা লিংকে ক্লিক করলে অন্য একটা পেজ অথবা আলাদা একটি উইন্ডো ওপেন হত। এটা অনেকের কাছেই বিরক্তিকর। Blogger.com এর কাছে সর্বসাধারণ ব্লগারদের অন্যতম একটি দাবী ছিল এই কমেন্টবক্সটা যেন ওয়ার্ডপ্রেসের (Wordpress) মত ইনলাইন করা হয়। ব্লগার কোম্পানী এই ইনলাইন কমেন্টবক্স নিয়ে নানারকম পরীক্ষা নিরীক্ষা করছে। এখনও সকলের জন্য উন্মুক্ত করেনি। তবে আপনি ইচ্ছা করলেই এই সুবিধাটা আগেভাভাগেই নিয়ে নিতে পারেন। এজন্য প্রথমে আপনাকে Blogger in Draft এ গিয়ে লগইন (Log in) করতে হবে। এরপর নিচের কমান্ডগুলো (Command) ধারাবাহিকভাবে প্রয়োগ করে যান।


ড্যাশবোর্ডের (Dashboard) সেটিংস (Settings) বাটনে ক্লিক (Clicks) করে কমেন্টস (Comments) ঘরে চলে যান। নিচের ছবিতে দেখুন। এখানে Comment Form Placement এর জায়গায় Embedded below post সিলেক্ট করে save করুন।


এবার আপনার ব্লগটিকে একবার ভিউ করুন। নিম্নোক্ত ছবির মত আপনার পোস্টের (Post) ঠিক নিচেই কমেন্ট বক্স (Comment Box) এসে গেছে। এখন আর আপনার ব্লগের ভিজিটরদেরকে (Blog Visitor) কমেন্ট (Comment) করার জন্য মূল লেখা ছেড়ে অন্য পেজে যেতে হবে না।



ছবি ও পরামর্শ কৃতজ্ঞতা: findcheapworld.com
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger