ব্লগারে ব্লগিং ৩য় পর্ব- অন্য ইমেইল প্রোভাইডার দিয়ে

জিমেইল (Gmail) ছাড়া অন্য ই-মেইল প্রোভাইডারের (Email Provider) এড্রেস দিয়ে ব্লগিং

এখানে উপরে প্রদত্ত ছবির মত একটি ফরম আসবে। এই ফরম নিচের পদ্ধতি অনুযায়ী সঠিকভাবে পূরণ করুন।


  • ই মেইল (E mail) ঘরে আপনার ইমেইল এড্রেসটি (Email Address) প্রদান করুন। অর্থাৎ ****@yahoo.com অথবা ***@mail.com অথবা ****@fastmail.fm লিখুন। এখানে **** এর বদলে আপনার নিজস্ব ঠিকানা লিখতে হবে।
  • পাসওয়ার্ড (Password) ঘরে একটি পাসওয়ার্ডটি দিতে হবে। পাসওয়ার্ডটি ১০টির বেশি সংখ্যা বা বর্ণ হলে অধিকতর নিরাপত্তা (Security) দিতে সক্ষম হবে।
  • Display name লেখা ঘরে আপনি আপনার যে নামটি (Desired Name) প্রদর্শন (Show) করতে চান, অর্থাৎ সকলকে জানাতে ইচ্ছুক, সেই নামটি লিখুন।
  • Word Verification এ দেয়া বর্ণগুলো সঠিকভাবে নিচের ঘরে লিখুন।
  • Terms of Service লেখার পাশে দেয়া বক্সে ক্লিক করে টিক চিহ্ন দিন। অবশ্যই TOS পড়ে নেবেন। এবার Continue বাটনে ক্লিক করুন।
  • এবার নিচের ছবির মত একটি আর একটি পেজ (Page) আসবে।

এখানে Blog title বক্সে আপনার ব্লগের একটি নাম দিন। Blog address (URL) বক্সে আপনার ব্লগের ঠিকানা (Blog address) লিখুন। এটাই হবে আপনার ব্লগে প্রবেশের মূল ঠিকানা। যেমন: এই বাংলা ব্লগ টিপস এর ঠিকানা লিখেছিলাম banglablogtips, আপনার দেয়া এই শব্দটির পর ব্লগার এর নিজস্ব ডোমেইন থাকবে। অর্থাৎ আপনাকে এই নামে একটি সাবডোমেইন দেয়া হবে। দুটো মিলে সম্পূর্ণ হবে আপনার ব্লগের ইউনিক এড্রেস। যেমন: banglablogtips.blogspot.com। আপনি আপনার ব্লগের পরিচিতি হিসেবে এই নামটিই ব্যবহার করবেন। নামটি দেয়ার পর তার ঠিক নিচে লেখা Check Availibility লেখাটিতে ক্লিক করুন। জেনে নিন এই নামে অন্য কেউ ব্লগ খুলেছে কি না। যদি আর কেউ নিয়ে থাকে তাহলে আপনি এই নামটি পাবেন না। আপনাকে অন্য নাম নিতে হবে। এরপর Continue বাটনে ক্লিক করুন।

এই পেজ থেকে আপনার পছন্দের একটি টেমপ্লেট (Template) সিলেক্ট করে Continue বাটনে ক্লিক করুন।
উপরের ছবির মত আর একটি পেজ আসবে। এখানে লেখা আছে আপনার ব্লগ তৈরি হয়ে গেছে। এখন START BLOGGING বাটনে ক্লিক করে ব্লগিং শুরু করুন।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger