ব্লগারে ব্লগিং ২য় পর্ব

প্রথম পর্বে আমরা জেনেছি যে ব্লগার (Blogger.com) এ ব্লগিং (Bloggin) শুরু করতে হলে আপনার একটি জিমেইল এড্রেস (Gmail Address) থাকা আবশ্যক। এই জি-মেইল একাউন্ট দিয়ে (Gmail Account) আপনাকে Blogger.com এ একটি ব্লগার একাউন্ট খুলতে হবে। তবে জিমেইলে আপনার একাউন্ট না থাকলেও চলবে। অন্য ই মেইল প্রোভাইডারের মেইল দিয়েও আপনি ব্লগারে একাউন্ট খুলতে পারেন।

উপরের ছবিটির [1] নং ঘরে পূর্ব থেকে থাকা জিমেইল এড্রেস (Gmail Address) ও পাসওয়ার্ড (password) দিয়ে লগইন (Login) করতে পারেন অথবা যদি জিমেইল এড্রেস না থাকে অর্থাৎ অন্য কোন ইমেইল প্রোভাইডারের ই মেইল এড্রেস (Email Addres) হয় তাহলে [2] নং ঘরে ক্লিক করে পরবর্তী পৃষ্ঠায় চলে যেতে পারেন।

[1] নং ঘরে পূর্ব থেকে থাকা জিমেইল এড্রেস ও পাসওয়ার্ড দিয়ে লগইন করলে ব্লগারে সাইন আপ (Sign up) করার পৃষ্ঠা আসবে।

এখানে আপনার জিমেইলের এড্রেস ও পাসওয়ার্ড দিয়ে আপনাকে Blogger.com এ নিবন্ধিত (Registered) করে নেয়া হল। উপরের ছবির মত পেজে এখন আপনাকে শুধু--
  • প্রত্যাশিত নামটি Display name এর ঘরে লিখতে হবে।
  • Acceptance of Terms এর পরের এই ঘরে টিক চিহ্ন দিয়ে স্বীকার করুন যে I accept the Terms of Service
  • Continue বাটনে প্রেস করে পরবর্তী পৃষ্ঠায় চলে যান।

এরকম একটি পেজ আসবে। এখানে আপনার ব্লগকে নাম (Blog name) দিতে হবে। সাথে সাথে এই ব্লগের এড্রেসকেও (Blog URL) খুঁজে নিয়ে সেট করতে হবে।
  1. প্রথমে আপনার ব্লগের একটি নাম Blog title এর পাশের ঘরে লিখুন।
  2. এবার Blog address (URL) এর পাশের ঘরে আপনার প্রত্যাশিত নাম লিখে Check Availability তে ক্লিক করুন। Blogger.com আপনার প্রত্যাশিত (Desired) নামটি খুঁজে দেখবে যে আর কেউ এই নামটি আগেই নিয়ে ফেলেছে কি না।
  3. যদি আগেই কেউ নামটি নিয়ে ফেলে অর্থাৎ এই নামে যদি কেউ আপনার আগেই ব্লগিং (Blogging) শুরু করে দেয় তাহলে সেটা আর কেউ পাবে না। তখন লেখা আসবে :
    Sorry, this blog address is not available
    Please consider one of the following:
  4. এই লেখার পর Blogger.com নিজে থেকেই কয়েকটা সাজেশন দেখাবে। যদি আপনার পছন্দ হয় তাহলে এগুলোর মধ্য থেকেই একটা নাম সিলেক্ট করুন। আর না হলে আবার একটি নাম দিয়ে Check করুন।
  5. যদি আপনার প্রদত্ত নামটি সত্যিই অনন্য (Unique) হয় অর্থাৎ আর কেউ না নিয়ে নেয় তাহলে Check করলে লেখা আসবে This blog address is available. অর্থাৎ নামটি আপনার জন্য উন্মুক্ত (Available)। আর কেউ নিয়ে নেয়নি। আপনি অনায়াসে এই অনন্য নামটির মালিক হতে পারেন।
  6. এবার Continue Button এ ক্লিক করুন।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger