উবুন্টুতে খুব সহজে সিডি ড্রাইভ ওপেন করুন

উবুন্টু অপারেটিং সিস্টেমে (Ubuntu Operating System) খুব সহজে মাত্র একটি ক্লিক (Click) করেই সিডি ড্রাইভের ট্রে (CD Drive Tray) খোলা যায়। হাত দিয়ে ড্রাইভের Eject বোতামটি চাপতে হয়না। উইন্ডোজেও শুধুমাত্র মাউস দিয়ে ড্রাইভের ট্রে খোলা যায়। তবে তার জন্য মাই কম্পিউটারে (My Computer) প্রবেশ করতে হবে, সিডি ড্রাইভের আইকনে (CD Drive Icon) রাইট বাটন (Right Button) ক্লিক করতে হবে, তারপর Eject লেখাতে মাউসের বামক্লিক (Left Click) করতে হবে। উবুন্টুতে এতসব জটিলতা নাই। শুধুমাত্র একটি ক্লিক করেই সিডি ড্রাইভের ট্রে খোলা সম্ভব। আজ আমরা জানবো এই ছোট্ট কিন্তু উপকারী কাজটি কিভাবে করা যেতে পারে।

ড্রাইভ খোলার বাটন তৈরির পদ্ধতি
উবুন্টুর উপরের কিংবা নিচের মেনুবারে (Menubar) মাউসের ডান ক্লিক (Right click) করে ড্রপ ডাউন মেনুর (Drop down menu) একেবারে প্রথেমই থাকা "Add to panel" লেখাতে ক্লিক করুন। উপরের মেনুতে তৈরি করাটাই কাজের জন্য বেশি সুবিধাজনক।

নিচের ছবির মতো একটি উইন্ডো ওপেন হবে:-
এখানে Custom Application Launcher লেখাটিতে ডাবল ক্লিক (Double click) করুন, কিংবা লেখাটি সিলেক্ট (Select) করে নিচের Add বোতামে ক্লিক করুন। আরেকটি উইন্ডো (Window) আসবে।
এখানে ধারাবাহিকভাবে টেক্সটবক্সগুলো (Text box) পুরণ করুন।
  • Type সিলেক্ট করুন Application। এটা ডিফল্টভাবেই থাকে। সাধারণত আপনাকে এটা পরিবর্তন করতে হবে না।
  • Name ঘরে একটি নাম দিন। যে কোন কিছু দিতে পারেন।
  • Command ঘরে অবশ্যই 'eject' লিখুন।
  • Comment ঘরে যা খুশি তাই লিখতে পারেন।
এবার OK বোতামে একবার ক্লিক করুন।
উপরের ছবির মতো একটি লাঞ্চার (Launcher) তৈরি হয়ে গেছে। এবার এই লাঞ্চারটিতে একটি ক্লিক করে দেখুনতো সিডি ড্রাইভের ট্রে'টি (CD Drive Tray) খুলে যাচ্ছে কি না? এরপর থেকে আর আপনাকে বারবার হাত দিয়ে CD Drive এর Eject বোতামটি চাপতে হবে না। মাউস (Mouse) দিয়ে এই নতুন লাঞ্চারটিতে একবার ক্লিক করলেই সিডি ড্রাইভের ট্রে খোলার কাজ হয়ে যাবে। তবে, বন্ধ করার কাজটি কিন্তু হাত দিয়েই করতে হবে।

এত সহজে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের (Windows Operating System) নিজস্ব কোন পদ্ধতিতে (Built in) সিডি ড্রাইভের ট্রে খোলা সম্ভব নয়। অন্য সফটওয়ার (3rd party software) ইনস্টল (Install) করা ছাড়া উইন্ডোজ এই ধরণের কাজ করতে একেবারেই অক্ষম।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger