ওয়ার্ডপ্রেসের ব্লগ কাস্টমাইজেশন - Current Widgets

আমরা এর আগে জেনেছি যে ওয়ার্ডপ্রেস থিম সিলেকশন পেজে বিভিন্নরকম উইজেট এর কি কাজ। এদেরকে দিয়ে আমরা ব্লগের কার্যকারিতা বা সৌন্দর্য কিভাবে বাড়াতে পারবো সে সম্পর্কে সংক্ষেপে কিছু তথ্য জেনেছি। আজ আমরা জানবো কিভাবে সাইডবারে বিভিন্নরকম উইজেট সেট করতে হয়।

ব্লগে লগইন করে ডিজাইন (Design) বাটনে (Button) প্রেস (Press/ Click) করে থিম সিলেকশন (Theme Selection) পেজে আসুন। এখানে উইজেট অংশে ক্লিক করলে উইজেট অপশন দেখা যাবে। আমরা পূর্ববর্তী লেখা থেকে জেনেছি যে বামপাশের যে তালিকা তা হল ওয়ার্ডপ্রেস ডিফল্ট (Available Widgets) হিসেবে যে সব উইজেট ব্যবহার করতে দেয় সেগুলো সম্পর্কে কিছু বিবরণ।

এই পেজের ডান পার্শ্বের দিকে লক্ষ্য করলে ছবির মতো একটি অংশ দেখতে পাবেন। যদি আপনি একটি সাইডবারযুক্ত থিম ব্যবহার করেন, তাহলে এখানে সাইডবারটি দেখতে পারবেন। আর যদি আপনি দুটি সাইডবারযুক্ত থিম ব্যবহার করেন, তাহলে একটি ড্রপডাউন বক্স দেখতে পাবেন। ছবিতে দেখুন, এখানে Sidebar 1 লেখাটির পাশের ড্রপ ডাউন বক্সে সিলেক্ট করে ২য় সাইডবারে যাওয়া যাবে। ১ নং অথবা ২ নং সাইডবারে আপনি কতটি উইজেট ব্যবহার করছেন, তার সংখ্যাটিও এখানে লেখা আছে। আপনাকে বামপাশের Available Widgets থেকে পছন্দ মতো উইজেট এনে ডান পার্শ্বের সাইডবারে স্থাপন করতে হবে। নিচের ছবিতে দেখুন যে সমস্ত উইজেট সাইডবারে স্থাপন করা হয় নাই, তার পাশে Add (লাল রঙের গোল চিহ্নিত) লেখা রয়েছে।

আর যে সমস্ত উইজেট সাইডবারে স্থাপন করা হয়েছে সেগুলোর পাশে কোন Add (নীল রঙের গোল চিহ্নিত) লেখা নেই।

আপনি যদি কোন একটি উইজেট সাইডবারে স্থাপন করতে চান, তাহলে সেই উইজেটটির নামের পাশে Add লেখা বাটনে প্রেস করুন। সঙ্গে সঙ্গে সেই উইজেটটি ডানপাশের সাইডবারে স্থাপিত হয়ে যাবে।

উইজেটভেদে অপশন বিভিন্নরকম। অর্থাৎ প্রত্যেকটি উইজেট নিজ বৈশিষ্ট্যে স্বতন্ত্র। প্রত্যেকটা উইজেটের কিছু নিজস্ব অপশন রয়েছে। তবে প্রত্যেকটা উইজেটের একটি সাধারণ বা কমন অংশ হচ্ছে শিরোনাম। এই শিরোনাম লেখাটির পাশের ফাঁকা বক্সে আপনি আপনার পছন্দমতো যে কোন নাম লিখে দিতে পারেন। তবে হ্যাঁ, সব উইজেটের মধ্যে কিন্তু নাম দেয়ার কোন ব্যাপার নেই। যেমন খোঁজ করুন বা বক্স.নেট এর মতো কিছু উইজেট
রয়েছে, যেগুলোতে পছন্দমতো কোন নাম আপনি লিখতে পারবেন না।

একটি একটি করে উইজেট সেট করে সবশেষে পরিবর্তন সেভ করুন বাটনে ক্লিক করতে ভুলবেন না। এই বাটনে ক্লিক করলেই আপনার Add করা উইজেটগুলো সেই সাইডবারে সেভ হয়ে যাবে। এবার আপনার ব্লগটিকে ব্রাউজারের আলাদা ট্যাবে ওপেন করে দেখুন সবকিছু ঠিক আছে কিনা। যে কোন সমস্যা হলে আমি তো আছি। ই মেইল করুন কিংবা মন্তব্য ঘরে জানান। সাধ্যমতো সমাধান দেয়ার চেষ্টা করবো।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger