ওয়ার্ডপ্রেসের ব্লগ কাস্টমাইজেশন - Extras & Edit CSS

আমরা গত দুই পোস্টে (পোস্ট ১ এবং পোস্ট ২) জেনেছি যে কিভাবে ওয়ার্ডপ্রেসের থিম এবং Widgets বাটনকে ব্যবহার করতে হয়। আজ আমরা জানবো # Extras এবং # Edit CSS বাটনের ব্যবহার। আগামী পোস্টে জানবো # Custom Image Header বাটনের ব্যবহার।

প্রথমে জানি #Extras বাটনের ব্যবহার:
ওয়ার্ডপ্রেস.কম (Wordpress.com) এর ডিফল্ট (Default) হিসেবে দুইরকম অতিরিক্ত সুবিধা আপনার ব্লগের জন্য ব্যবহার করতে দেয়। সেগুলো এই Extras বাটনের মাধ্যমে Active করতে পারবেন।



ওয়ার্ডপ্রেস কোম্পানী এখন পর্যন্ত মাত্র দুইটি অতিরিক্ত সুবিধা ব্লগারদেরকে প্রদান করেছে। এর মধ্যে প্রথমটি হলো Snap shots, এই ফিচারটি ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার ব্লগের কোন লিংকের একটি সংক্ষিপ্ত ছোট্ট ছবি সেই লিংকে ভ্রমণ না করেও ভিজিটরদেরকে দেখাতে পারবেন। প্রাথমিক চিত্রটি দেখে সেই লিংকে অবস্থিত সাইট বা ব্লগটি সম্পর্কে একটি প্রাথমিক ধারণা পাওয়া যায়। নিচের ছবিটি লক্ষ্য করুন। লাল রঙের বক্সে আমার ব্লগস্পট (Blogspot) ব্লগের একটি স্ন্যাপসট দেখা যাচ্ছে।

এই অনন্যসাধারণ সুবিধাটি পাওয়ার জন্য আপনাকে যা করতে হবে তা খুব সামান্য। শুধুমাত্র Enable Snap Shots on this blog লেখাটির বামপাশের টিক বক্সে ক্লিক করে একটি টিক চিহ্ন দিয়ে দিন এবং শেষে এটাকে সেভ করতে Update Extras বাটনে ক্লিক করুন।

ওয়ার্ডপ্রেস থেকে দেয়া ২য় এক্সট্রাটি হল Hide related links on this blog....
এই ফিচারটি হল: সাধারণভাবে ওয়ার্ডপ্রেসের ডিফল্ট ফিচার হল যে যদি আপনার ব্লগের পোস্টের অনুরূপ বা ট্যাগযুক্ত বা প্রায় একইরকম কোন পোস্ট অন্য কোন ব্লগেও থাকে (ওয়ার্ডপ্রেসের ব্লগ) তাহলে সেগুলোকেও আপনার পোস্টের নিচে দেখাবে। এই ফিচারটির মাধ্যমে অন্যদের ব্লগ সম্পর্কে আপনি ও আপনার ব্লগের ভিজিটররা তাৎক্ষণিকভাবে আরও তথ্য জানতে পারবেন। এর মাধ্যমে পরস্পরের মধ্যে লিংক বিনিময় হবে। ফলে এর মাধ্যমে পরস্পরের ব্লগে ভিজিটর সংখ্যা বাড়বে। কিন্তু আপনি ইচ্ছে করলে এই দারুণ ফিচারটি বন্ধ করে রাখতে পারবেন। শুধুমাত্র "Hide related links on this blog, which means this blog won’t show up on other blogs or get traffic that way" লেখাটির বামপার্শে অবস্থিত টিক বক্সে ক্লিক করে একটি টিক চিহ্ন দিয়ে দিন এবং শেষে এটাকে সেভ করতে Update Extras বাটনে ক্লিক করুন।

আমরা এবার আলোচনা করবো Edit CSS বাটন সম্পর্কে:
থিম কাস্টমাইজেশন পেজের Edit CSS বাটনে ক্লিক করলে নিচের ছবির মতো পেজে আমরা চলে আসবো। এখানে আপনি আপনার ব্লগের সৌন্দর্য বাড়ানোর জন্য প্রয়োজনীয় পরিবর্তন করতে পারবেন।
তবে, যদি ওয়ার্ডপ্রেস.কম (wordpress.com) এর মাধ্যমে ফ্রি ব্লগ করেন, তাহলে আপনার প্রত্যাশা পূরণ হবে না। কারণ এই সুবিধাটা শুধুমাত্র যাঁরা নিজস্ব ডোমেইন (Domain) ও হোস্টিং (Hosting) এর মাধ্যমে ব্লগিং (Blogging) করছেন এবং ব্লগ সফটওয়ার হিসেবে Wordpress ব্যবহার করছে তাদের জন্য। Html সম্পর্কে জ্ঞান রাখেন বা CSS জানেন এমন ব্লগাররাই (Blogger) এই পেজে থেকে সম্পূর্ণ সুবিধাটুকু আদায় করতে পারবে। কিন্তু যারা ফ্রি ব্লগিং (Free Blogging) করছেন, তাদের জন্য এই সুবিধাটা উন্মুক্ত নয়। আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে, তারপরও ওয়ার্ডপ্রেস কেন এই ফিচারটি (Feature) রেখেছে? এটা রেখেছে কারণ এটা দেখে আপনার মনে যদি নিজস্ব হোস্টিং সম্পর্কে আগ্রহ জন্মে এই প্রত্যাশাটুকু তারা করতেই পারে।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger