ওয়ার্ডপ্রেসের ব্লগ কাস্টমাইজেশন - Available Widgets

আমরা এই পর্বের লেখায় জেনেছি যে ওয়ার্ডপ্রেসের ব্লগে কিভাবে থিম (Theme) পরিবর্তন করা যায়? আজ আমরা জানবো এই থিমকে আরো কিভাবে কাস্টমাইজ (Customize) করা যায়। আমরা পূর্বের পোস্টে (Previous Post) জেনেছি যে প্রত্যেকটা থিমের নিজস্ব কিছু অপশন (Option) আছে। থিম অনুযায়ী অপশনগুলো সাধারণত আলাদা আলাদা হয়। তবে সবক্ষেত্রেই একটি সাধারণ মিল (Common) থাকবে। অন্তত: দুটো অপশন প্রত্যেকটা থিমের সাথে থাকবেই। আর তা হলো Widgets এবং Extras; এছাড়াও Edit CSS অপশনটিও প্রত্যেকটা থিমের সাথে থাকে। Custom Header Image অপশনটি সেইসব থিমকে একটিভেট করলে থাকে যেগুলোতে হেডার হিসেবে কোন ইমেজ ফাইল বা ছবি ফাইলকে ব্যবহারের সুযোগ আছে। আজ আমরা এই সাধারণ বা প্রত্যেকটা থিমে কমন অপশনগুলোর ব্যবহার জানবো।

Design বাটনে ক্লিক করার পর বিভিন্নরকম থিম থেকে একটি সিলেক্ট করার পর, আপনার যা করণীয় তা হল আপনার ব্লগের সাইডবারকে বা সাইডবারগুলোকে সঠিকভাবে সাজানো। এজন্য আপনাকে যা করতে হবে তা হল এই Widgets বাটনে ক্লিক করে কাজ করা। এই উইজেট বাটনে ক্লিক করলে নতুন একটি পেজ আসবে। তার চেহারা হবে নিম্নরূপ। এই পেজ থেকে আপনি আপনার ব্লগের সাইডবারগুলোকে নিজের মনমতো সাজাতে পারবেন। সাধারণত ব্লগের সাইডবারে বিভিন্ন উইজেটের মাধ্যমে ব্লগের নতুন পোস্ট, পুরাতন পোস্ট, প্রয়োজনীয় তথ্য, অন্য ব্লগের লিংক, বিভিন্নরকমের ছবি ইত্যাদি ব্লগভিজিটরদের সাথে শেয়ার করা হয়। এর মাধ্যমে আপনি আপনার ব্লগকে আরও আকর্ষণীয় করে, প্রয়োজনীয় করে অন্যের কাছে উপস্থাপন করা সম্ভব। নিচের ছবিতে দেখুন, এখানে প্রধান বাটন হল Available Widgets এবং Current Widgets, এই দুটো বাটন দিয়েই আপনি আপনার ব্লগে বিভিন্ন রকমের উইজেট স্থাপন করতে পারবেন।


(*) Available Widgets: ওয়ার্ডপ্রেস আপনাকে যেসব উইজেট ডিফল্ট (Default) হিসেবে ফ্রি (Free) ব্যবহার করতে দেয়, তার একটি তালিকা এখানে থাকে। যেসব উইজেট আপনি ফ্রি হিসেবে পাবেন, তার তালিকা নিম্নরূপ:

# del.icio.us: এই উইজেটের মাধ্যমে আপনি del.icioতে যা কিছু বুকমার্ক করে রেখেছেন, তা অন্যদেরকে জানাতে পারবেন। তবে তার আগে এই Delicious সাইটে গিয়ে আপনাকে লগইন (Login) করে একটি একাউন্ট (Account) তৈরি করতে হবে।
# পৃষ্ঠা: আপনি ব্লগটিতে যতগুলো পেজ (Page) বা পাতা তৈরি করেছেন, তার একটি সূচীপত্র (Index) এই উইজেটের মাধ্যমে অন্যদেরকে জানাতে পারবেন। মনে রাখবেন, এই উইজেটটি যদি ব্লগের সাইডবারে (Sidebar) প্রদর্শন না করেন, তাহলে আপনার বিষয়ভিত্তিক পাতাগুলো ব্লগভিজিটররা (Blog Visitor) দেখতে পারবেন না।
# Calendar: আপনি ব্লগে মাসের কবে কবে (When) বা কত তারিখে পোস্ট লিখেছেন, তা এই উইজেটের মাধ্যমে জানা যাবে। আপনি যত তারিখে নতুন পোস্ট (New post) লিখেছেন, ঠিক সেই তারিখের মধ্যে একটি লিংক হয়ে যাবে। সেই লিংকে ক্লিক করে আপনার ঠিক তত তারিখের পোস্টে যাওয়া যাবে।
# আর্কাইভ: আপনার ব্লগে শুরু থেকে যত পোস্ট লিখেছেন, তার একটি তালিকা এই আর্কাইভ উইজেটের মাধ্যমে অন্যদেরকে জানানো যাবে। আপনি কিভাবে আর্কাইভটি (Archive) অন্যদের সাথে শেয়ার করতে চান, ড্রপডাউন মেনু হিসেবে, নাকি সাধারণভাবে, আর্কাইভে পোস্ট সংখ্যা (Post count) থাকবে কি থাকবে না তার অপশনও এখানে রয়েছে।
# Links: আপনি যদি আপনার বন্ধুদের ব্লগ বা কোন প্রিয় ব্লগের লিংক (Link) ব্লগ ভিজিটরদেরকে জানাতে চান, তা করতে পারবেন এই উইজেট দিয়ে (Blogroll)।
# Meta: এই উইজেটটি হল আপনার ব্লগে এডমিনিস্ট্রেটর (Administrator) হিসেবে লগইন করবার প্রবেশদ্বার। আপনি নিজে যদি http://bn.wordpress.com থেকে লগইন করতে না চান, তাহলে সরাসরি ব্লগ থেকেই তা করতে পারেন। আর তা সম্ভব এই Meta উইজেটটির মাধ্যমে। এই উইজেটটি ব্যবহার করলে সরাসরি ব্লগ থেকেই আপনি লগইন নাম ও পাসওয়ার্ড দিয়ে ব্লগের ড্যাশবোর্ডে (Dashboard) প্রবেশ করতে পারবেন।
# খোঁজ করুন: আপনার নিজস্ব ব্লগের নিজস্ব সার্চ ইঞ্জিন (Search Engine) স্থাপন করুন এই উইজেট ব্যবহার করে।
# Recent Posts: সম্প্রতি আপনি কি কি পোস্ট লিখেছেন, তা এই উইজেটের মাধ্যমে জানানো যাবে। সর্বোচ্চ শেষ ১৫টি পোস্টের খবর আপনি অন্যদের সাথে শেয়ার করতে পারবেন এই উইজেটের মাধ্যমে।
#Tag Cloud : এটা আসলে আপনার ব্লগে ব্যবহৃত ট্যাগের (Used Tag) তালিকা। কিন্তু মজার ব্যাপার হলো, আপনি যেসব ট্যাগ বেশি বেশি ব্যবহার করেন সেইসব ট্যাগের নাম মোটা দাগে দেখাবে এই ট্যাগ ক্লাউড উইজেট।
# বিভাগ: আপনার ব্লগে যেসব বিভাগ ব্যবহার করেছেন, তার তালিকা (List) যদি ব্লগ ভিজিটরদেরকে জানাতে চান, তাহলে এই উইজেটটি ব্যবহার করুন। আপনি বিভিন্নভাবে এই বিভাগগুলো দর্শকদেরকে দেখাতে পারেন। ড্রপডাউন (Drop Down), বা হায়ারারকি (hierarchy) যেভাবে খুশি, আপনি ইচ্ছা করলে ওই বিভাগগুলোর অন্তর্গত কতটি পোস্ট রয়েছে, তাও দর্শকদেরকে (Visitor) জানাতে পারবেন।
# Text: এই টেক্সট উইজেটটি বেশ গুরুত্বপূর্ণ। কারণ থার্ডপার্টির (3rd party) কাছ থেকে পাওয়া যেসব উইজেট ওয়ার্ডপ্রেসে ডিফল্ট (Default) হিসেবে দেয়া নাই, তাদের কোড (Code) এই টেক্সট উইজেটেই স্থাপন করতে হবে।
# RSS: আপনি কি কোন ওয়েবসাইটের নতুন কনটেন্ট (Content) এর খবর নিয়মিত জানতে চান? তাহলে এই আর এস এস উইজেটটি ব্যবহার করুন। বাংলা ভাষায় ব্লগগুলোর মধ্যে জনপ্রিয় আর এস এস হল বিডিনিউজ ২৪ (Bdnews24) এর। বিভিন্ন ফোরাম (Forum), যেগুলোতে নিয়মিত নতুন পোস্ট দেয়া হয়ে থাকে, সেগুলোর আর এস এস এই উইজেটের মাধ্যমে আপনার ব্লগে দেখাতে পারবেন। যেমন বাংলা ব্লগ টিপ্‌স ব্লগের (Bangla Blog Tips) আর এস এস হল http://feeds.feedburner.com/bbtips
আপনি কতগুলো নতুন পোস্ট দেখাতে চান, তা এই উইজেটে সিলেক্ট করে দিতে পারবেন।
# Recent Comments: সম্পৃতি আপনার ব্লগে ভিজিটররা যা মন্তব্য (Comment) করেছে তা একসাথে এই উইজেটের মাধ্যমে প্রদর্শন (Show) করতে পারবেন। কতগুলো মন্তব্য প্রদর্শন করতে চান, কিংবা মন্তব্যকারীর ছবি কতবড় দেখাতে চান, তা এই উইজেটের মাধ্যমে নির্দিষ্ট করে দিতে পারবেন।
# Meebo: মিবো হল ওয়েবভিত্তিক মেসেজ আদান প্রদান করার একটি সার্ভিস (Chating Service)। যদি আপনার মিবোতে কোন একাউন্ট থাকে, তাহলে বন্ধুদের সাথে এই উইজেটের মাধ্যমে তাৎক্ষণিকভাবে কথাবার্তা চালাতে পারবেন (Chat)।
# Vodpod Videos: Vodpod থেকে যে কোন রকমের ভিডিও (Video) এই উইজেটের মাধ্যমে ব্লগ ভিজিটরদের সাথে শেয়ার করতে পারবেন।
# Box.net file sharing: বক্স.নেট এ একটি একাউন্ট (Account) খুলে সেখানে আপনার আপলোড করা বিভিন্নরকমের ফাইল দর্শকদের সাথে শেয়ার (File Share) করতে পারবেন। এজন্য বক্স.নেট এর মধ্যে আপনার একটি একাউন্ট থাকতে হবে, তারপর সেখান থেকে HTML কোড কপি (Copy) করে নিয়ে এই উইজেটের মধ্যে স্থাপন করতে হবে। তাহলে Box.net এ আপনার একাউন্টে থাকা আপনার ফাইলগুলোর লিংক এখানে দেখা যাবে।
# Category Cloud: আপনার ব্লগে ব্যবহৃত ক্যাটাগরির মধ্যে যেসব ক্যাটাগরি (Category) বেশি ব্যবহৃত হয়েছে, তা এই ক্যাটাগরি ক্লাউডের মাধ্যমে দর্শকদেরকে জানাতে পারবেন।
# Akismet: অনেক সময় ব্লগে স্প্যামের (Spam) আক্রমণ দেখা যায়। স্প্যামাররা (Spammer) আজেবাজে লিংক দিয়ে আপনার ব্লগের মন্তব্যঘর (Comment Box) পূরণ করে দেবে। ফলে দর্শকদের কাছে আপনার ব্লগ সম্পর্কে খারাপ ধারণা সৃষ্টি হবে। এই দুঃখজনক ঘটনা থেকে রক্ষা পেতে এই Akismet উইজেটটি ব্যবহার করুন। এই উইজেটটি আপনার ব্লগকে স্প্যামারদের আক্রমণ থেকে রক্ষা করবে।
# ব্লগ পরিসংখ্যান: আপনার ব্লগটি এ পর্যন্ত কতবার ভিজিট করা হয়েছে তা জানা যাবে এই উইজেটটির মাধ্যমে
(Blog Counter)
#Top Clicks: আপনার ব্লগের কোন পোস্টটি সবচেয়ে বেশিবার দর্শকদের মনোযোগ আকর্ষণ করতে পেরেছে, তথা কোন পোস্টটিতে দর্শকরা বেশিবার ক্লিক (Click) করেছেন, তা জানা যাবে এই উইজেটের মাধ্যমে। উইজেটটি ব্যবহার করুন, আর জেনে নিন আপনার কোন লেখাটি পাঠকনন্দিত (Famous) হয়েছে।
# Top Posts: কোন পোস্টটি দর্শকদের কাছে জনপ্রিয় হয়েছে, তা জানা যাবে এই উইজেটের মাধ্যমে।
# Flickr: আপনার কি ফ্লিকার এ কোন একাউন্ট আছে? আপনি কি ফ্লিকার এর মাধ্যমে আপনার প্রিয় ছবিগুলো অন্যদের সাথে শেয়ার করতে চান, তাহলে এই উইজেটটি ব্যবহার করুন। ফ্লিকার এ আপনার নিজস্ব একাউন্টের অনলাইন ঠিকানা (URL) টি কিংবা ফ্লিকার এ আপনার একাউন্টের আর এস এস ঠিকানা (RSS Adress) এই উইজেটের মধ্যে স্থাপন করুন। নিজে থেকেই সেখানে থাকা ছবিগুলো প্রদর্শিত হবে।
# Platial MapKit: আপনি কি আপনার ব্লগ পাঠকদের অবস্থান জানতে চান? তাহলে এই উইজেটটি ব্যবহার করুন। এর মাধ্যমে কোন নির্দিষ্ট এলাকার পাঠকদের সম্পর্কে আপনি তথ্য জানতে পারবেন।
# Authors: ওয়ার্ডপ্রেস ব্লগ একাধিক লেখক সমর্থন করে। ইচ্ছে করলে ১০০ জনেরও বেশি লেখক আপনার ব্লগে থাকতে পারে। ধরা যাক আপনার ব্লগটি একটি সামাজিক ব্লগ (Social Blog)। এখানে অনেকে লিখে থাকেন। কিভাবে নতুন লেখক যোগ করতে হয় (Add Author), তা আমরা জানবো পরবর্তিতে। এই সবগুলো লেখকদের তথ্য বা কারা কারা আপনার ব্লগের লেখক তা জানাতে প্রকাশ করতে পারবেন এই উইজেটটি ব্যবহার করে।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger