ওয়ার্ডপ্রেস ব্লগের থিমস পরিবর্তন করুন

ওয়ার্ডপ্রেস.কম এর দেয়া ব্লগ সুবিধার অন্যতম হল এর থিম্‌স (Themes) বা টেমপ্লেট (Template)। এখানে আপনাকে ফ্রি ব্লগিং (Free Blogging) করার পাশাপাশি ৭০টিরও অধিক অসাধারণ, অনিন্দ্যসুন্দর ও আকর্ষণীয় থিম সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে দেয়। ডিফল্ট থিম (Default Theme) হিসেবে Michael Heilemann এর তৈরি করা Kubrick থিমটি ব্লগের জন্য ব্যবহার করা হয়। কিন্তু আপনি ইচ্ছে করলে ৭০টিরও অধিক থিম থেকে আপনার মনমতো পছন্দ করে যে কোন থিম বিনামূল্যে ব্যবহার করতে পারেন।

ব্লগে লগইন (Login) করার পর খেরোখাতায় (Dashboard) প্রবেশ করলে দেখতে পারবেন Design নামে একটি বাটন আছে। এই বাটনের আওতায় নিম্নোক্ত কিছু বাটন আছে। Design বাটনে ক্লিক করলে ডিফল্ট হিসেবে থিম অংশে আপনি চলে আসবেন। সেখানে নিচের ছবির মতো অংশে ফ্রি ব্যবহার করতে দেয়া থিমগুলোর প্রিভিউ (Preview) ও প্রধান কিছু ফিচার (Feature) লিখিত অবস্থায় পাবেন।

প্রদত্ত থিমগুলোর ডানপাশে রয়েছে নিচের ছবির মতো একটি অংশ।
এখানে সামনে লেখাটির উপরে বা নাম্বারগুলোর উপরে ক্লিক করে সম্পূর্ণ থিমের তালিকা (Full List) দেখতে পারবেন। এর মধ্যে যে কোন একটি থিম পছন্দ হলে থিমের প্রিভিউ (Preview) হিসেবে দেয়া ছবির উপরে ক্লিক (Click) করুন। আপনার বর্তমান ব্লগটি (Current Blog) নতুন থিম ব্যবহার করলে কিরকম দেখাবে তার একটি প্রাথমিক চিত্র (Preview Image) আপনি দেখতে পাবেন।

এই প্রিভিউ এর ডানপাশের কোণায় লেখা Activate ...(থিমের নাম) লেখা জায়গায় ক্লিক করলে আপনার নতুন থিমটি ব্লগে একটিভেট হয়ে যাবে। দেখুন এবার আপনার বর্তমান থিমের জায়গায় নতুন থিমের নাম রয়েছে।

মজার ব্যাপার হল প্রত্যেকটা থিমের অপশন ভিন্ন ভিন্ন রকম। ডিফল্ট হিসেবে সিলেক্ট থাকা Kubrick থিমের অপশনগুলি ছিল * Widgets * Extras * Custom Image Header * Color Header এবং* Edit CSS , কিন্তু বর্তমান Digg 3 Column থিমের অপশনগুলি হলো:-
Widgets, Extras, Custom Image Header এবং Edit CSS
এখানে Color Header নামক অপশনটি নেই।
আমরা আগামী পর্বে থিমের এইসব অপশনগুলি নিয়ে কিভাবে কাজ করতে হয়, বা এই অপশনগুলি কিভাবে পরিবর্তন করা যায় সেবিষয়ে বিস্তারিত জানবো।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger