Edge মডেম দিয়ে একের অধিক পিসিতে ইন্টারনেট ব্যবহার

আমরা ইচ্ছে করলে একটি মাত্র এজ মডেম দিয়ে দুইটি পিসিতে ইন্টারনেট শেয়ার করতে পারি। এর ফলে দুইটি পিসিতে দুইজন ব্যবহারকারী একই সাথে ইন্টারনেট ব্রাউজ করতে পারবে। এটা যেমন বাড়িতে ব্যবহার করা যাবে, তেমনি একটি ছোট সাইবার ক্যাফেতেও ব্যবহার করা যাবে। স্পিড একটু কম লাগতে পারে, কিন্তু ভিডিও না দেখলে এই ধীরগতি তেমন বোঝা যাবে না।
তো, দুইটি পিসিতে একটি Edge মডেম শেয়ার করার জন্য যেসব কাজ ধারাবাহিকভাবে করতে হবে, তা নিম্নরূপঃ

প্রথমেই দুইটা কম্পিউটার LAN দ্বারা সংযুক্ত থাকতে হবে। এক্ষেত্রে দুইটা কম্পিউটারের জন্য আপনি পিসি টু পিসি LAN ক্যাবল দিয়ে সংযুক্ত করতে পারেন। তারপর My computer-My netwok places এ set up a home or small office network এ click করে set up complete করুন। এরপর আপনার আইপি ADDRESS কনফিগার করুন। যে পিসিতে Modem থাকবে তার IP 192.168.0.1 করতে My computer-My network places-view network connection এ যান। Lan or high speed connection এর নিচে local area coneection এর উপর right click করে properties এ click করুন। internet protocol (TCP/IP) select করে properties এ ক্লিক করুন। use the following IP address এ ক্লিক করে IP-192.168.0.1 , subnet mask-255.255.255.0 , default gateway-192.168.0.1 দিন।

তারপর অন্য যে PC তে নেট ব্যাবহার করতে চান তার IP-192.168.0.2, subnet mask-255.255.255.0 ,default gateway- 192.168.0.1 এবং preferred DNS server-192.168.0.1 দিন। OK করে বেরিয়ে আসুন। এবার যে পিসিতে মডেম আছে তাতে মডেম সেটআপ দেওয়া থাকলে ...view network connection এ dial-up এর নিচে EDGE বা যা লিখা থাকবে তাতে right click-properties-advanced এ allow other network users to connect through this computer's internet connection এ টিক দিয়ে ok করে বেরিয়ে আসুন। তারপর দুই পিসিতেই ....local area connection-right click -disable করে আবার Enable করুন। এখন দুই পিসিতেই নেট পাবার কথা।
আমি এভাবেই configure করে চারজন Edge connection Share করছি। আনেক সময় windows fierwall এর জন্য নেট sharing এ সমস্যা হয়। সেক্ষেত্রে firewall বন্ধ করে দেখতে পারেন হয় কিনা।

লিখেছেন: জয়
সংগ্রহ করা হয়েছে আমাদের প্রযুক্তি থেকে।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger