ওয়ার্ডপ্রেসে ব্লগিং শুরু

ব্লগিং প্লাটফরমগুলোর মধ্যে এক বিখ্যাত নাম ওয়ার্ডপ্রেস। wordpress.com এবং wordpress.org দুটি ভিন্ন ঠিকানায় এরা দুই রকম সেবা দেয়। প্রথম ঠিকানায় (wordpress.com) আপনি বিনা পয়সায় একটি ব্লগ তৈরি করতে পারবেন। এই ব্লগটি হবে ওয়ার্ডপ্রেস এর সাবডোমেইন। অর্থাৎ আপনার প্রত্যাশিত নামের পরে wordpress.com শব্দটি বসবে। এক্ষেত্রে আপনার ব্লগএড্রেস হবে ******.wordpress.com, এখানে স্টার (*) চিহ্নিত জায়গায় আপনার নাম হবে। এই ঠিকানায় ব্লগলেখার ক্ষেত্রে আপনি পূর্ণ স্বাধীনতা বোধ করবেন, কিন্তু কিছু কিছু টেকনিক্যাল বিষয় যেমন CSS Edit করা বা HTML Code পরিবর্তন করার অধিকার আপনার থাকবে না। এইটুকু সীমাবদ্ধতায় অবশ্য কোনরকম সমস্যা নেই। আপনি যদি ওয়েব এপ্লিকেশন সম্পর্কে বা html সম্পর্কে কিছু না জানেন তাহলে এই ফিচারগুলোর কোন প্রয়োজন আপনার কখনো হবে না। একজন সাধারণ ব্যবহারকারী হিসেবে অতকিছু জানারও অবশ্য কোন প্রয়োজন নেই।

আর দ্বিতীয় ঠিকানায় (wordpress.org) আপনি নিজস্ব ঠিকানাযুক্ত ডোমেইন ও হোস্টিং এর গর্বিত মালিক হতে পারবেন। এখানে CSS বা html এডিটিং বিষয়ে আপনি পূর্ণ স্বাধীনতা সংরক্ষণ করবেন।

আজ আমরা শিখব wordpress.com এ কিভাবে একটি নিজস্ব ফ্রি ব্লগ (Free Blog) তৈরি করা যায়।

আপনার ব্রাউজারের এড্রেসবারে দু'ভাবে আপনি ওয়ার্ডপ্রেস এর সার্ভারে যেতে পারেন। http://wordpress.com অথবা http://bn.wordpress.com যে কোন একটা ঠিকানা লিখে ওয়ার্ডপ্রেস এর মূল সার্ভারে প্রবেশ করুন। এক্ষেত্রে আমি অবশ্য আপনাকে http://bn.wordpress.com সার্ভারটি ব্যবহারের পরামর্শ দিব। অর্থাৎ ব্রাউজারের এড্রেসবারে আপনাকে http://bn.wordpress.com ঠিকানাটি লেখার অনুরোধ জানাব। কারণ এটা বাংলা ওয়ার্ডপ্রেস এর সার্ভার। বাংলাভাষীরা সাধারণত এই সার্ভারটি ব্যবহার করেই তাদের ব্লগ খুলে থাকেন।

http://bn.wordpress.com ঠিকানাটি লিখে সার্ভারে প্রবেশ করলে নিচের ছবির মতো পেজ ওপেন হবে।

(ছবিতে ক্লিক করলে বড় ছবি দেখা যাবে)। এখানে উপরের এড্রেসবারটি লাল দাগ দিয়ে গোল করে দেয়া আছে। লক্ষ্য করুন ঠিকানাটি http://bn.wordpress.com। এবারে টিক চিহ্ন দেয়া Sign Up Now বাটনটির উপরে ক্লিক করুন।


এখানে ক্লিক করলে নতুন আর একটি পেজ ওপেন হবে। এই পেজটিতে দেয়া ঘরগুলো ঠিক মতো পূরণ করুন।



অর্থাৎ ব্যবহারকারি লেখা ঘরে আপনার নাম লিখুন। পাসওয়ার্ড (Password) ঘরে আপনার পছন্দের পাসওয়ার্ড লিখুন। Confirm ঘরে পাসওয়ার্ডটি আর একবার লিখুন। Email Address ঘরে আপনার ইমেইল ঠিকানাটি লিখুন। Legal Flotsum লেখাটির পাশের ছোট্ট সাদা বক্সে মাউস দিয়ে একবার ক্লিক করুন। I have read and agree to the fascinating terms of service. লেখাটির পাশে একটি টিক চিহ্ন বসে যাবে। এবার দুটো অপশনের মধ্যে যে কোন একটা পছন্দ করুন।
আপনি যদি শুধুমাত্র একটি ইউজারনেম চান, তাহলে দ্বিতীয় ঘরটির পাশের ছোট্ট গোল ঘরে ক্লিক করুন। আর যদি ব্যবহারকারি ঘরে লেখা নামে একটি ব্লগ খুলতে চান তাহলে প্রথম ঘরটিতে ক্লিক করুন। আপনি যেহেতু ওয়ার্ডপ্রেস এ ব্লগ খুলতে যাচ্ছেন, সেহেতু প্রথম ঘরটিতে ক্লিক করুন। সবশেষে Next button এ ক্লিক করুন। এবার আরেকটি পেজ আসবে।
এখানে আপনার ব্লগের ডোমেইন (Blog Domain), ব্লগের নাম (Blog Title), ভাষা (Language) ইত্যাদি নিজের পছন্দমতো পরিবর্তন করুন। লাল দাগ দিয়ে চিহ্নিত জায়গাটিতে আপনার ব্লগের জন্য একটি পছন্দনীয় ও আকর্ষণীয় নাম দিন। Language ঘরের ড্রপডাউন মেনু থেকে Bn-বাংলা সিলেক্ট করুন। তাহলে আপনার ব্লগটির বিভিন্ন ফিচার বাংলাতেই দেখা যাবে। এবার Privacy লেখার পাশের লেখাটি পড়ুন। এখানে লেখা আছে "আমি চাই আমার ব্লগ গুগল বা টেকনোরাটির মত সার্চ ইঞ্জিনে যুক্ত হোক এবং ওয়ার্ডপ্রেসের public listings এও থাকুক।" এটা লেখার পাশের টিকচিহ্নটিতে ক্লিক করুন। অর্থাৎ টিক চিহ্ন দিয়ে দিন। এর ফলে আপনার ব্লগকে গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিন দিয়ে সহজে খুঁজে পাওয়া যাবে। এবার Next Button এ ক্লিক করুন। ওয়ার্ডপ্রেসের নতুন একটি পেজ ওপেন হবে।
এখানে আপনার প্রোফাইল আপডেট (Profile Update) করতে পারেন। ইচ্ছে করলে ইমেইল এড্রেসটিও পরিবর্তন করতে পারবেন।

বিপরীতে আপনার ইমেইল এড্রেস এ ওয়ার্ডপ্রেস থেকে একটি মেইল আসবে।
মেইলটি খুলুন। সেখানে এরকম লেখা থাকবে।
Howdy,

Thank you for signing up with WordPress.com. You are one step away from blogging at banglablogtips.wordpress.com. Please click this link to activate your blog:

http://wordpress.com/activate/****************

--The WordPress.com Team

(If clicking the link in this message does not work, copy and paste it
into the address bar of your browser.)
এখানে স্টার (*) চিহ্নিত জায়গাটিতে আপনার নিজস্ব ইউনিক নাম্বার লেখা থাকবে। এই একটিভেশন লিংকটিতে ক্লিক করুন। ক্লিক করার মতো না হলে লিংকটি কপি (copy) করে ব্রাউজারের এড্রেসবারে (Addressbar) পেস্ট (paste) করে এন্টার (Enter) চাপুন। নতুন একটি পেজ খুলে আপনার রেজিস্ট্রেশন একটিভ হয়ে যাবে।
এখানে লেখা আছে Your account is now active, এর পাশাপাশি নিচের দুটো বক্সে আপনার ব্লগের ইউজারনেম এবং পাসওয়ার্ডটিও প্রদর্শিত হচ্ছে। পাসওয়ার্ডটি কোন গোপন জায়গায় লিখে রাখুন।
নিচে লেখা আছে View your site or Login। আপনি View your site বাটনে ক্লিক করে আপনার ব্লগটি দেখতে পারেন। কিংবা লগইন করে ব্লগিং শুরু করুন।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger