পেস্ট করা লেখার সমস্যা দূর করার পদ্ধতি


আমার ব্লগের একজন সম্মানিত পাঠকের ব্লগ (Reader's blog) বেড়াতে গিয়ে আজকের আলোচ্য সমস্যাটি চোখে পড়লো। আমি বিষয়টি নিয়ে কয়েকমাস আগে পোস্ট (Post) দিতে চেয়েছিলাম। বেশ কয়েকবার ভেবেছিলাম যে হয়তো এই সমস্যাটির সমাধান সবাই জেনে ফেলেছেন। কিন্তু না, আমার ধারণা ভুল। এখনও অনেকের একটি সহজ সমাধান অজানা রয়ে গেছে।

সমস্যাটির স্ন্যাপশট (Snapshot) উপরের ছবিটি। এটা একটি ব্লগের পোস্ট পেজের (Post page) ছবি। এটাতে দেখুন নিচের দিকে একটি লাইন বড় বর্ণের হয়ে গেছে। আর অন্যান্য বর্ণগুলো স্বাভাবিক আকারের থেকে গেছে। এমন সমস্যা কেন হয়েছে, তার কারণ ব্লগলেখক বলেননি। কিন্তু আমরা জানি যে এই সমস্যাটি সাধারণত একটি কারণেই বেশি হয়ে থাকে।

ব্লগাররা অফলাইনে (Offline) বাড়িতে বসে মাইক্রোসফট ওয়ার্ডে (Microsoft Word) একটি লেখা লেখেন, সেই লেখাটি পেনড্রাইভে (Pendrive) করে নিয়ে সাইবার ক্যাফেতে (Cyber Cafe) বসে নিজব্লগে পোস্ট করেন। যাদের নিজস্ব ইন্টারনেট (Internet) লাইন রয়েছে, তাদের মধ্যেও অনেকে মাইক্রোসফট ওয়ার্ডে একটি লেখা তৈরি করে সরাসরি সেখান থেকে কপি (Copy) করে ব্লগের পোস্ট এডিটরে পেস্ট (Paste) করেন। কিছুদিন আগেও বিখ্যাত ব্লগারদের সাইডবারে (Sidebar) এই সম্পর্কিত একটি ঘোষণা ঝুলত। সেখানে থাকা ঘোষণাটির ভাষা অনেকটা এরকম,- "মাইক্রোসফট ওয়ার্ডে লিখে এখানে পেস্ট করছি। ফন্ট সম্পর্কিত কোন সমস্যার জন্য দু:খিত"।

আসলে এই সমস্যাটির কারণ খুব সাধারণ। ওয়ার্ডে কোন কিছু লেখার সাথে সাথে তার ফরমেটিংগুলোও (Formating) তৈরি হয়ে যায়। কোন ফন্ট, কোন রঙ, কত আকার ইত্যাদি লাইন বা শব্দের আগে পিছে বসে যায়। আমরা এরকম ফরমেট (Format) থাকা অবস্থায় যদি কোন লেখা ওয়ার্ড ফাইল থেকে সরাসরি কপি করে ব্লগে পেস্ট করি, তাহলে ফরমেটিংগুলো থেকে যায়। বেশিরভাগ ক্ষেত্রে এলোমেলো হয়ে যায়।

বিপরীতক্রমে অনেকে ওয়েব পেজ থেকে কোন লেখা সরাসরি কপি করে নিয়ে যদি ওয়ার্ড ফাইলে পেস্ট করেন, তাহলেও নানারকম ডিজাইন দিয়ে লেখাটি এলোমেলো হয়ে যায়। অর্থাৎ ওয়ার্ড বিভিন্নরকম ওয়েব ফরমেটিংকে সঠিকভাবে প্রদর্শন করতে পারেনা।

উপরের আলোচনায় মাইক্রোসফট ওয়ার্ডের কথা বলা হলেও তা 'ওপেন অফিস' (Open Office) এর ফাইলের ক্ষেত্রেও একই সমস্যা তৈরি করে। এই সমস্যাটির সমাধান খুব সহজ ও ঝামেলাহীন। আজ আমরা জানবো 'কিভাবে মাইক্রোসফট ওয়ার্ড বা ওপেন অফিসে তৈরি করা লেখার ফরমেটিং দূর করা যায়।"

  • মাইক্রোসফট ওয়ার্ড বা ওপেন অফিসে তৈরি করা লেখাটি সম্পূর্ণ সিলেক্ট (Select) করে কপি করে নিন।
  • এবার উইন্ডোজ (Windows) হলে নোটপ্যাড (Notepad) আর লিনাক্স (Linux) হলে লিফপ্যাডে (Leafpad) পেস্ট করুন।
  • নোটপ্যাড বা লিফপ্যাডে পেস্ট করার সাথে সাথে লেখাটিতে থাকা ফন্ট, আকার, টেবিল, রঙ সম্পর্কিত সবধরণের ফরমেটিং মুছে যাবে।
  • এবার এই নোটপ্যাড বা লিফপ্যাডে থাকা লেখাটি সম্পূর্ণ সিলেক্ট করে কপি করে নিন।
  • এই কপি করা কনটেন্টটি ব্লগ এডিটরে (Blog Post Editor) পেস্ট করুন।
  • এবার পোস্টটি পাবলিশ (Publish) করুন।
  • ফন্ট ছোট বড় জাতীয় কোন সমস্যাই আর দেখা দেবে না।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger