ওয়ার্ডপ্রেস ব্যবহারকারির সেটিংস পরিবর্তন

গত পোস্টে আমরা ওয়ার্ডপ্রেস ব্লগের সার্বিক সেটিংস (Settings) কিভাবে পরিবর্তন (Change) করা যায়, সে সম্পর্কে বিশদ আলোচনা করেছি। আজ আমরা জানবো কিভাবে ওয়ার্ডপ্রেসের ব্যবহারকারি সেটিংস (User Settings) পরিবর্তন করা যায়।

ওয়ার্ডপ্রেস ব্লগে লগইন (Login) করে খেরোখাতা (Dashboard) বাটনে প্রেস (Press/ click) করলে যে অংশে আপনি প্রবেশ করবেন, তার ডানপাশের (Right side) কোণায় Users লেখা রয়েছে। এখানে ক্লিক (Left Click) করলেই আপনি পৌঁছে যাবেন ব্যবহারকারি সেটিংস (Settings) অংশে। এখানে আপনি ব্লগের ব্যবহারকারী (Blog User) সম্পর্কে বিভিন্নরকম কারিগরি (Technical) পরিবর্তন করতে পারবেন।

সাধারণত একটি ব্লগ একাই লেখা হয়। কিন্তু অনেক সময় এমন হতে পারে যে একটি ব্লগের লেখক একাধিক একে গ্রুপ ব্লগিং বলে (Group Blogging)। কোন একটা নির্দিষ্ট বিষয়ে বা কোন একটি সমিতি (Society) বা সংগঠনের (Party) ব্যক্তিবর্গ একটি ব্লগকে কেন্দ্র করে তাদের প্রতিদিনের লেখালেখি চর্চা চালিয়ে থাকেন। এটা রাজনৈতিক (Politics), সামাজিক (Social) বা সাহিত্যকেন্দ্রিক (Literature) যে কোন রকমের হতে পারে। আমরা আগেই জেনেছি যে যদি আপনি আপনার ব্লগকে হিডেন (Hidden) করে রাখেন অর্থাৎ শুধুমাত্র আমন্ত্রিত (Invited) লেখক বা পাঠকদের জন্য ব্লগ উন্মুক্ত থাকে সেক্ষেত্রে ৩৫ জনেরও বেশি ব্যবহারকারিকে একইসঙ্গে ওয়ার্ডপ্রেস (Wordpress) নিয়ন্ত্রণ করতে পারে। কিন্তু যদি আপনি ব্লগকে উন্মুক্ত (Open) রাখেন, সেক্ষেত্রে একইসঙ্গে ১০০ জনেরও বেশি ব্যবহারকারিকে ওয়ার্ডপ্রেস সেবা প্রদান করতে পারে।

Users অংশে প্রবেশ করলে আপনি প্রথমত:
* Authors & Users
* Your Profile
* Invites

এই তিনটি অপশন (Option) পাবেন। এখানে আপনি প্রথমে কাজ করবেন Authors & Users অংশে।

Authors & Users

(*) Manage Users:
এই অংশের প্রথমে রয়েছে All Users, এখানে আপনার ব্লগের লেখক (Writer/ Contributor) ও প্রশাসকদের (Administrator0 একটি তালিকা প্রদর্শন করা হবে। যদি আপনিই একমাত্র লেখক হন, তাহলে শুধু আপনার নামই এখানে প্রশাসক (Administrator) হিসেবে প্রদর্শিত হবে। কিন্তু যদি আপনার ব্লগের লেখক একাধিক হয়, ধরি ৩ জন, তাহলে এখানে কে প্রশাসক, কে সম্পাদক (Editor) আর কে লেখক তাদের তালিকা বিস্তারিত তথ্যসহ প্রদর্শিত হবে।
দ্বিতীয় অংশে রয়েছে Administrator (1), এখানে পাশের সংখ্যাটি দিয়ে ব্লগের প্রশাসক সংখ্যাকে বোঝানো হয়েছে। আপনার ব্লগে যতজন প্রশাসক থাকবেন ততজনের তালিকা এই অংশে দেখানো হবে।

(*) Add User From Community: ওয়ার্ডপ্রেস ব্লগ ব্যবহার করে এমন পরিচিত কাউকে আপনি এখান থেকে ব্লগের সদস্য করে নিতে পারেন। User E-Mail: অংশে ব্যবহারকারির ইমেইল লিখুন আর নিচের Roll অংশে তার ভূমিকা কি হবে অর্থাৎ তিনি এই ব্লগের প্রশাসক, সম্পাদক নাকি শুধুমাত্র লেখক হিসেবে ভূমিকা পালন করবেন তা নির্বাচন করুন। এরপর Add User বাটনে ক্লিক করে তাকে এই ব্লগের সদস্য হিসেবে গ্রহণ করুন।

* Your Profile: এই অংশে যিনি ওয়ার্ডপ্রেস ব্লগে লগইন করেছেন তার প্রোফাইল (Profile) পেজের নানারকম খুঁটিনাটি বিষয় পরিবর্তন করা যাবে।

Personal Options:
এই অংশের Visual Editor অংশটিকে ডিফল্ট রেখে দিন। কোনরকম পরিবর্তন করার প্রয়োজন নেই। এই অংশের ডানপার্শে রয়েছে ছবি নির্বাচন করার অংশ। এখানে Browse বাটনে ক্লিক করে কম্পিউটারের হার্ডডিস্কে থাকা আপনার ছবিটিকে দেখিয়ে দিন। এরপর Upload Image বাটনে ক্লিক করে ছবিটিকে আপলোড করুন। সাধারণত ১০০ বর্গ পিক্সেলের ইমেজ ফাইল গ্রহণযোগ্য বলে বিবেচিত হয়ে থাকে। কিন্তু ছবিটি যদি প্রত্যাশিত মাপের চেয়ে বড় হয় তাহলে তা পাশের ছবির মতো করে কাটার অপশন আসবে। প্রয়োজনীয় অংশটুকু নির্বাচন করে Crop Image বাটনে ক্লিক করে নিন।

Admin Color Scheme: এই অংশে আপনি ব্লগের ড্যাশবোর্ডের জন্য পুরনো রঙের স্টাইল কিংবা নতুন রঙের স্টাইল পছন্দ করতে পারেন।

Browser Connection: এখানে যদি আপনি যখন লগইন করবেন তখন যদি অধিক নিরাপত্তা (Security) চান তাহলে টিকচিহ্ন দিয়ে দিন। স্বাভাবিকভাবেই ওয়ার্ডপ্রেস আপনার একাউন্টের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করে। তারপরও যদি আপনার মনে কোনরকম সন্দেহ থাকে (যেমন সাইবার ক্যাফেতে (Cybercafe) লগইন করলে বা পিসিতে ভাইরাস (Virus), স্প্যামওয়ার (Spam ware) থাকলে) তাহলে এই অংশের পাশের বক্সে টিকচিহ্ন দিয়ে দিন।

Interface Language: আপনি ওয়ার্ডপ্রেসের এডমিনিস্ট্রেশন প্যানেলের তথা ড্যাশবোর্ডের (Dashboard) বাক্যগুলো কোন ভাষায় (Language) দেখতে চান তা এখানে নির্বাচন করুন। ড্রপডাউন বাটনে ক্লিক করলে অনেকগুলো ভাষা দেখা যাবে। সেখান থেকে আপনি বাংলা (Bangla) বা ইংরেজি (English) বা নিজের প্রয়োজনমতো যে কোন একটি ভাষা নির্বাচন করতে পারবেন।
Primary Blog: যদি আপনার একাধিক ব্লগ থাকে তাহলে প্রাথমিক ব্লগ হিসেবে আপনার নামের পাশে কোন ব্লগের ঠিকানা প্রদর্শিত হবে তা এখানে দেখা যাবে।

এরপরে রয়েছে Name:
এখানে আপনার ব্লগের রেজিস্ট্রেশনের (Registration) সময় যে নাম দিয়েছিলেন তাই Username হিসেবে প্রদর্শিত হবে। এটাকে আপনি পরিবর্তন (Change) করতে পারবেন না, এই নামটি দিয়েই আপনাকে ওয়ার্ডপ্রেস ব্লগে (Wordpress) লগইন করতে হবে। কিন্তু যদি এই নামটি আপনি প্রদর্শন করতে না চান, তাহলে Nickname অংশের নামটি পরিবর্তন করে দিন। এছাড়াও আপনি আপনার নামের প্রথম অংশ ও শেষের অংশ এখানে দিয়ে দিতে পারেন। Save করার পর Display name publicly as অংশে যে নামটি আপনি প্রকাশ্যে প্রদর্শন করতে চান, তা নির্বাচন করে আবারো সেভ করুন।

Contact Info:
এই অংশে আপনার ইমেইল এড্রেস (Email Address), ওয়েবসাইট (Website), এবং বিভিন্ন চ্যাটিং সার্ভিসে (Chating Service) যে নামে আপনি পরিচিত তা লিখে দিতে পারেন। এতে ইয়াহু ম্যাসেঞ্জার (Yahoo messenger) বা গুগল টকে (Google Talk) আপনাকে খুঁজে পাওয়া অন্যদের জন্য সহজ হবে।

About Yourself:
এখানে আপনার সম্পর্কে সামান্য কিছু তথ্য (Information) জনগণকে জানাতে পারেন। আপনার বিবরণ যা আপনি অন্যদেরকে জানাতে চান, তা Biographical info অংশের পাশের ফাঁকা টেক্সটবক্সে (Text Box) লিখে দিন।

New Password:
এইখানে আপনি ব্লগের লগইন পাসওয়ার্ডটি (password) পরিবর্তন করতে পারেন। প্রথমে একটি পাসওয়ার্ড লিখুন, তারপর একই পাসওয়ার্ডকে আবারো নিচের অংশে লিখুন। পাসওয়ার্ডটি কতটুকু শক্তিশালী (Strong) হয়েছে তা নিচের মিটারে প্রদর্শিত হবে।

সবশেষে Update Profile বাটনে ক্লিক করে আপনার যাবতীয় পরিবর্তনগুলো সংরক্ষণ করে নিন।

ওয়ার্ডপ্রেসের ইউজার সেটিংস অংশের তৃতীয় অংশ হলো Invites:
এই অংশের মাধ্যমে ওয়ার্ডপ্রেসের ব্যবহারকারী নয় এমন যে কাউকে আপনি ওয়ার্ডপ্রেস ব্লগ ব্যবহার করতে আমন্ত্রণ জানাতে পারবেন।
এই অংশের নিচে দেখুন ২টি বিষয় আছে যা আপনি আমন্ত্রণ (Invitation) জানানোর আগে টিকচিহ্ন দিয়ে নির্বাচিত করে দিতে পারবেন।
(১) যাকে আমন্ত্রণ জানাচ্ছেন, তিনি যদি এই আমন্ত্রণ গ্রহণ করে ওয়ার্ডপ্রেস.কম (Wordpress) এ একটা ব্লগ (Blog) খুলে ফেলে তাহলে তাঁর ব্লগটির ওয়েব ঠিকানা (Web Address/ URL) স্বয়ংক্রিয়ভাবে (Automatic) আপনার ব্লগরোলে (Blog roll) জায়গা পেয়ে যাবেন।
(২) যাকে আমন্ত্রণ জানাচ্ছেন, তিনি যদি ওয়ার্ডপ্রেসের সদস্য হন অর্থাৎ রেজিস্ট্রেশন করেন তাহলে তিনি স্বয়ংক্রিয়ভাবে আপনার ব্লগের একজন লেখক/ সহায়তাকারী সদস্য হয়ে যাবেন।
# যদি আপনি এই দুটোর কোনটাই না চান তাহলে টিকবক্সে টিকচিহ্ন দিয়ে দেয়ার দরকার নেই।
শেষে Send Invite বাটনে ক্লিক করে তাকে আমন্ত্রণ জানান।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger