দেশের ধীরগতির কানেকশানে দ্রুত নেট সার্ফ করুন

আমরা বাংলাদেশীরা ধীরগতির নেটস্পিড নিয়ে কিভাবে যে ইন্টারনেট ব্রাউজ করছি, তাই বিস্ময়কর লাগে। এত অল্প গতি দিয়ে আমরা যে কষ্ট স্বীকার করে অনলাইনের বিভিন্ন সাইটে ভ্রমণ করি, তা সত্যিই অন্যরকম। দেশের সরকার বোধহয় আসলে এরকমই চায়। অল্প গতি, অল্প ভ্রমণ আর তাতে অল্প জ্ঞান অর্জন- বেশি জানার দরকার কি? বেশি জানলে তো সমস্যা।

একটিমাত্র কমান্ড দিয়ে আমাদেরকে কম্পিউটারের সামনে অসাধারণ ধৈর্যের পরীক্ষা দিতে হয়। কতক্ষণে পেজ খুলবে, তার জন্য অপেক্ষা কখনও কখনও চরম বিরক্তির সীমানায় পৌছে যায়। কিন্তু আমরা যদি একটু চেষ্টা করি, তাহলে এই সময় কিছুটা হলেও কমিয়ে আনা যায়। কিভাবে? সেই পরামর্শগুলো এখন আমি দিচ্ছিঃ

১. ওয়েবসাইট ব্রাউজ করার জন্য শক্তিশালী ব্রাউজারের ভূমিকা সবথেকে বেশি। উইন্ডোজের ডিফল্ট ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার কি যে বিরক্তির তা ভুক্তভোগীমাত্রই জানে। দ্রুততর ব্রাউজিং এর জন্য মজিলা ফায়ারফক্স খুব তাড়াতাড়ি নেট ইউজারদের মন জয় করে নিয়েছে। এর কম্প্রেশান টেকনিক ওয়েবপেজকে দ্রুত ডাউনলোড করে থাকে। তাই ফায়ারফক্স ব্যবহার শুরু করে দিন। পরিবর্তনটা নিজেই বুঝতে পারবেন।

২. ওয়েবসাইটের বিভিন্নরকম ছবি ও ফ্লাশ দিয়ে তৈরি বিজ্ঞাপনগুলো পেজ লোডের সময় কমিয়ে দেয়। ফায়ারফক্সের Adblocker এবং Flashblocker এই এক্সটেনশান দুইটির দ্বারা এই সব বিজ্ঞাপনগুলোকে ব্লক করতে পারবেন। ফলে পেজ লোড বেশ দ্রুত হবে।

৩. ব্রাউজারের Settings এ গিয়ে Load Image অপশনটির বামপাশের টিকমার্কটি তুলে দিন। এতে ওয়েবপেজের ইমেজ/ ছবিগুলো লোড হবে না। শুধুমাত্র টেক্সট দেখা যাবে। ফায়ারফক্সের Imglikeopera এক্সটেনশনটি ব্যবহার করে অপ্রয়োজনীয় ছবিগুলোকে ব্লক করতে পারবেন।

৪. কাউকে কোন ছবি পাঠানোর সময় সেটার সাইজ ছোট করে নিন। জিপ করে পাঠিয়ে দিন। ফলে আপনি যেমন দ্রুত আপলোড করতে পারবেন, তেমনি যাকে পাঠালেন তিনিও দ্রুত ডাউনলোড করতে পারবেন।

৫. নিয়মিত ভাইরাস আপডেট করুন। কম্পিউটারেরর বিভিন্ন সফটওয়ারগুলোকে আপডেট করে নিন।

৬. বিভিন্নরকম ভিডিও ও অডিও দেখা বা শোনা কমিয়ে দিন। এগুলো খুব বেশি ব্যান্ডউইথ ব্যয় করে।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger