জনপ্রিয় বাংলা ব্লগ আমার ব্লগ

মাত্র অল্পকিছুদিন আগে শুরু করে খ্যাতির চূড়ায় উঠেছে (Famous) এমন বাংলা ব্লগিং প্লাটফরম রয়েছে মাত্র একটি। আর এর নাম আমারব্লগ (AmarBlog)। আমারব্লগ.কম (Amarblog.com) শুরু হয়েছে গত এপ্রিল মাসের প্রথম সপ্তাহে (সম্ভবত ৪ তারিখ)। তারপর অল্পকিছুদিনের মধ্যে বাংলা ব্লগস্ফিয়ারে (Bangla Blogsphere) এই ব্লগের জনপ্রিয়তা লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে। বাংলা ব্লগের যে কয়েকটি প্লাটফরম ছিল তাদের মধ্যে একমাত্র আমারব্লগ (Amarblog) একটি অনন্যসাধারণ ব্যতিক্রমি সুবিধা (Special) নিয়ে পাঠকের দরবারে হাজির হয়েছে। আর এই ব্যতিক্রমধর্মী সুবিধাটি হল স্বাধীনতা (Freedom)। অন্যান্য সকল ব্লগ (Blog) পরিচালিত হয় বিভিন্ন বাধানিষেধের (Rules) মধ্যে দিয়ে।


ব্লগভেদে প্রত্যেকটারই নিজস্ব কিছু নিয়মকানুন (Term of Condition) রয়েছে। আর এই নিয়মকানুনগুলো প্রত্যেক ব্লগারকেই (Blogger) যথাসম্ভব মেনে চলতে হয়। কোন ব্লগার যদি এই নিয়মগুলো ভঙ্গ করে, বা কোন কারণে মানতে ব্যর্থ হয়, তার জন্য রয়েছে নির্দিষ্ট কিছু শাস্তির ব্যবস্থা। কোন ব্লগ লেখা প্রকাশ না করার নীতি গ্রহণ করে, কোন ব্লগ ব্লগারকে কয়েকদিনের জন্য নিষিদ্ধ করে দেয়, ইত্যাদি। কিন্তু আমার ব্লগ এই ক্ষেত্রে একমাত্র ব্যতিক্রম। এই ব্লগে লেখার কারণে ব্লগ কর্তৃপক্ষ কোনরকম পক্ষপাতিত্ব গ্রহণ করে না। যার যা খুশি তাই লিখে যেতে পারে। লেখার মতভিন্নতার জন্য লেখক নিজেই দায়ী থাকবেন। লেখার মান নিয়ন্ত্রণে কর্তৃপক্ষ নয় লেখক ও পাঠকের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচনা করা হয়। কোন লেখা খারাপ হলে তা পাঠকের মনে বিরূপ প্রভাবের সৃষ্টি করে, এ বিষয়ে পাঠক তাৎক্ষণিকভাবে মন্তব্য প্রদান করে এবং সেই লেখক সম্পর্কে ব্লগস্ফিয়ারে একটা নেতিবাচক ধারণা তৈরি হয়, আবার কারও লেখা ভালমানের হলে পাঠক তাকে প্রশংসা করে আরও লিখতে উৎসাহ দেয়। এভাবে পাঠকের নিজের ব্লগ হয়ে উঠছে আমারব্লগ.কম (AmarBlog.com)। এই জন্য পাঠক ব্লগের ডোমেইনকে নিজের ডোমেইন (Personal Domain) বলে মনে করে। পরিচিত করে তোলে বন্ধুবান্ধবের কাছে।

পাঠক নন্দিত বাংলা ব্লগিং প্লাটফরম (Blogging Platform) আমার ব্লগের ওয়েব ঠিকানা (Web Address/ Url) আমারব্লগ.কম
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger