গোগোল ক্রোমের নতুন আকর্ষণীয় সংস্করণ দেখলেন?

           গোগোল ক্রোমের নতুন আকর্ষণীয় সংস্করণ দেখলেন? আগের চেয়ে দ্রুত, আগের চেয়ে সুন্দর,আর সব চাইতে বড় কথা, এখন আপনি বাংলা লিখতে পড়তে পারেন খুব ভালো। দেখুন আমাদের ব্লগার রিয়ার পৃষ্ঠা কেমন দেখাচ্ছেঃ


 তার মানে বাংলা লিখতে ক্রোম এখন ফায়ার ফক্সের সঙ্গে টেক্কা দিতে পারে।ডাউন লোড করতে এখানে ক্লিক করুন।
কোনো সেটআপের ঝামেলা নেই। সোজা ডাউনলোড এবং ইন্সটল হয়ে যাবে।
আপনাকে যথারীতি জিজ্ঞেস করবে, আপনার পছন্দের থিম বেছে নেবেন কিনা, একে ডিফল্ট ব্রাউসার করতে চান কিনা, আপনার আগেকার অন্য ব্রাউজার থেকে কোনো কিছু এতে আমদানি করতে চান কিনা। মায়, বুকমার্ক অব্দি। আপনি, সেগুলো পছন্দ অনুযায়ী বেছে নিতে পারেন| চাই কি, আপনি হোম পেজকেও সুন্দর ছবিতে সাজিয়ে নিতে পারেন, আমাদের মতো।


                    কিন্তু আপনি যেটি জানতে চাইবেন, আপনার ব্রাউসারে বাংলা লিখবেন কী করে? উপরে ডান কোনে দেখুন একটা 'রেঞ্চের'ছবি আছে। এইটেই টুল মেনু বার। এতে ক্লিক করুন।
 এবারে অপ্সন-আনডার দ্য হুড (Option বিকল্পে Under the Hood) মেনুতে ক্লিক করুন।



স্ক্রল ডাউন করে নিচে নেমে আসুন। আপনি চেঞ্জ ফন্ট মেনু পাবেন। আমরা সঙ্গের ছবিতে যেমন দেখালাম তেমনি আপনার কম্প্যুটারে আগে থেকে থাকা বাংলা ফন্টগুলোর থেকে বেছে নিয়ে অকে ক্লিক করে দিন।


 কিন্তু, একটা জিনিস আমি যেটি লক্ষ্য করলাম , আমরা এই পোস্টে একটাও ইংরেজি শব্দ আমি লিখতে গিয়ে দেখতে পাইনি। html code-এ গিয়ে দেখি সেগুলো রয়েছে এবং, এখানে এই পোস্টেও দেখাচ্ছে। তার মানে ঝামেলা কিছু আছে। এক সঙ্গে দুটো ভাষাতে সহজে লেখা যাচ্ছে না।আমার মনে হয়, ফায়ার ফক্সের সঙ্গে পাল্লা দিতে ক্রোমকে এখনো অনেক পথ হাঁটতে হবে। ফায়ার ফক্সের মতো Add Ons যোগ করাটা এখনো তত সহজ হয়ে উঠেনি , আমরাও তাই এনিয়ে লেখা এড়িয়ে গেলাম।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger